চট্টগ্রামে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু ১৪ ডিসেম্বর

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর , ২০১৮ সময় ০২:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে ১৪ ডিসেম্বর থেকে শুরু ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ভোটগ্রহণ উপলক্ষে এই প্রশিক্ষণ শুরু হবে। চলবে ২৬ ডিসেম্বর পর্যন্ত ।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, প্রশিক্ষণের তারিখ ও স্থান নির্ধারণ করা হয়েছে। ১০৪ জন প্রশিক্ষক কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা বলেন, ‘প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেলে পাঁচটা পর্যন্ত প্রশিক্ষণ চলবে। অতিরিক্ত ৫ শতাংশ কর্মকর্তাদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।’ ।

জেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তালিকায় অনুযায়ী, ১৪ ডিসেম্বর চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) ও চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড অংশ) আসনের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। ১৫ ডিসেম্বর চট্টগ্রাম-১ (মিরসরাই) ও চট্টগ্রাম-৫ (হাটহাজারী অংশ), ১৭ ডিসেম্বর চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) ও চট্টগ্রাম-৬ (রাউজান), ১৮ ডিসেম্বর চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া অংশ) ও চট্টগ্রাম-৮ (বোয়ালখালী অংশ), ১৯ ডিসেম্বর চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী), ২০ ডিসেম্বর চট্টগ্রাম-১২ (পটিয়া)আসনের কর্মকর্তাদের প্রশিক্ষন দেওয়া হবে।

২১ ডিসেম্বর চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ অংশ) ও চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া অংশ), ২২ ডিসেম্বর চট্টগ্রাম- ১৫ (সাতকানিয়া অংশ) ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী), ২৩ ডিসেম্বর চট্টগ্রাম-৮ (চান্দগাঁও অংশ), চট্টগ্রাম-৯ (চান্দগাঁও অংশ), চট্টগ্রাম-১১ (বন্দর অংশ), ২৪ ডিসেম্বর চট্টগ্রাম-৯ (কোতোয়ালী ও ডবলমুরিং অংশ), চট্টগ্রাম-১১ (ডবলমুরিং অংশ) এবং ২৬ ডিসেম্বর চট্টগ্রাম-৪ (পাহাড়তলী অংশ), চট্টগ্রাম-৮ (পাঁচলাইশ অংশ), চট্টগ্রাম-১০ ( পাহাড়তলী ও পাঁচলাইশ অংশ) আসনের কর্মকর্তাদের প্রশিক্ষন দেওয়া হবে।

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে সাড়ে ৩৫ হাজার ৭২১ জন ভোটগ্রহণ কর্মকর্তা রয়েছেন। তার মধ্যে প্রিজাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার ১৩ হাজার ২৩৭ জন। পোলিং কর্মকর্তার ২২ হাজার ৪৮৪ জন।

১৬ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১ হাজার ৮৯৯টি, ভোটকক্ষ (বুথ) ১০ হাজার ৬৯২টি। প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা দায়িত্বে থাকবেন।