চট্টগ্রামসহ সারাদেশে ভূকম্পন অনুভূত

প্রকাশ:| বুধবার, ২১ মে , ২০১৪ সময় ১০:৩১ অপরাহ্ণ

ভূকম্পনচট্টগ্রামে ভূকম্পন অনুভুত, আমাদের অফিসের ঘড়িতে আজ বুধবার রাত ১০টা ২২ মিনিটে ভূ-কম্পন অনুভূত হয়। ৫ দশমিক ৬ মাত্রার ভূ-কম্পনের উৎপত্তিস্থল বঙ্গোপসাগরের দশ কিলোমিটার গভীর তলদেশ।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় মৃদু ভূ-কম্পন অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী এ ঘটনায় কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিভিন্ন সূত্রে জানা গেছে, রাজধানীর বাইরে চট্টগ্রাম, খুলনা, ঝিনাইদহ, যশোর ও রাজশাহীতে এ ভূ-কম্পন অনুভূত হয়েছে। এসময় অনেকেই আতঙ্কে ঘর থেকে বাইরে বের হয়ে আসে। তবে মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূ-কম্পনে কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহওয়া অধিপ্তর জানান, রাত সাড়ে ১০টার আগে অনুভূত হওয়া এ ভূ-কম্পন মাত্র দেড় থেকে দুই সেকেন্ড স্থায়ী ছিল। কোথাও কোনো ক্ষতি হয়নি।

অাবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাষ কর্মকর্তা রাত ১০টা ৩০ মিনিটে নিউজচিটাগাং২৪কে জানান, ভূ-কম্পনের উৎপত্তিস্থল ও মাত্রা সম্পর্কে বিশ্লেষণ করা হচ্ছে। তবে তিনি বলেন, এ ভূ-কম্পন ততটা জোরালো ছিল না।

অাবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাষ কর্মকর্তা রাত ১০টা ৪৫ মিনিটে নিউজচিটাগাং২৪কে জানান, ৫ দশমিক ৬ মাত্রার ভূ-কম্পনের উৎপত্তিস্থল বঙ্গোপসাগরের দশ কিলোমিটার গভীর তলদেশ। রাত ১০টা ২২ মিনিটে এ কম্পন অনুভূত হয়।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অবজারভেটরির পর্যবেক্ষণে এর তত্ত্বাবধায়ক সৈয়দ হুমায়ুন আখতার বলেন, “ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ঢাকা থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভারত উপকূলে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ এর বেশি, অর্থাৎ এটি মাঝারি মাত্রার ভূমিকম্প।”

ভারতের দিল্লি, বিহার, পশ্চিমবঙ্গেও ভূকম্পন অনুভূত হয় বলে দেশটির সংবাদ মাধ্যম জানিয়েছে।


আরোও সংবাদ