চট্টগ্রামে এখনও গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া বাস্তবায়ন হয়নি

প্রকাশ:| শুক্রবার, ৯ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৮:২৭ অপরাহ্ণ

দুই দফায় সংবাদ সম্মেলন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু মন্ত্রীর নির্দেশনার পরেও চট্টগ্রামে এখনও এই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। এ অবস্থায় এই নির্দেশনা কার্যকরের দায়িত্ব কার?-সেই প্রশ্ন তুলেছেন নগরীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়াশুক্রবার বিকেল চারটায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে স্বেচ্ছাসেবী সংগঠন স্টুডেন্ট কাউন্সিলের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এই প্রশ্ন তুলে শিক্ষার্থীরা দ্রুত নির্দেশনা কার্যকরের দাবি জানান।

গণপরিবহনে শিক্ষার্থীদের সরকার নির্দেশিত অর্ধেক ভাড়ার দাবিতে অনুষ্ঠিত এই কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির আহ্বায়ক বিশিষ্ট শিক্ষাবিদ ড. এম সেকান্দর চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সাংবাদিক শুকলাল দাশ, নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, সহ সম্পাদক নাদিম উদ্দিন, সাব্বির শাকির প্রমুখ। এতে সভাপতিত্ব করেন স্টুডেন্ট কাউন্সিলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রাগীব আহসান।কর্মসূচিতে নগরীর বিভিন্ন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের সদস্যরা অংশ নেন।

এতে বক্তারা বলেন, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া চালু রয়েছে। কেবল চট্টগ্রামের শিক্ষার্থীরাই এ সুবিধা থেকে বঞ্চিত। বিগত এক বছর যাবৎ চট্টগ্রাম নগর ছাত্রলীগ বিভিন্ন এলাকায় এবং শিক্ষা প্রতিষ্ঠানে এ নিয়ে নানা কর্মসূচি এবং জনসংযোগ করে আসছে। এ নিয়ে তারা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কাদেরসহ সংশ্লিষ্ট পরিবহন মালিক ও কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা ও তাদের কাছে নানা দাবি তুলে ধরে। যার ফলশ্রুতিতে গত বছরের অক্টোবর এবং চলতি বছরের আগস্ট মাসে মন্ত্রী এ নিয়ে দুটি আলাদা সাংবাদিক সম্মেলন থেকে এই দাবি বাস্তাবায়নের নির্দেশ দেন। এ সিদ্ধান্ত কার্যকর না হলে সংশ্লিষ্টদের প্রতি কঠোর পদক্ষেপ নেয়ার হুশিয়ারী দেন। কিন্তু মন্ত্রীর দুই দুবারের নির্দেশনার পরও এ চট্টগ্রামের গণপরিবহনে শিক্ষার্থীরা অর্ধেক ভাড়ার সুবিধা পায়নি। উল্টো বাড়তি ভাড়া নিয়ে শিক্ষার্থীরা আপত্তি জানালে পরিবহন শ্রমিকদের সাথে বাকবিতণ্ডা এবং হাতাহাতির ঘটনা নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীদের ন্যায্য অর্ধেক ভাড়ার দাবি আদায়ে বাংলাদেশ ছাত্রলীগসহ প্রগতিশীল বিভিন্ন সংগঠন ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। আমাদের প্রশ্ন উঠেছে মন্ত্রীর নির্দেশনার পরও চট্টগ্রামে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকরে দায়িত্ব কে বা কাদের?

কর্মসূচিতে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের আইন উপদেষ্টা অ্যাডভোকেট তানহা এহসান, চট্টগ্রাম ইউনিটের সভাপতি এস এম উল্লাহ ফারহান, সাধারণ সায়মুন মোর্শেদ শাওন, সহ সভাপতি মাইনুদ্দিন মাইসুরসহ ছাত্রনেতা ফরহান শাওন, মাহমুদুল করিম, ফরহাদ জিতু, মো. শাহেদ, নাঈমুল ইসলাম, মায়মুন মামুন, ফয়সাল ইসলাম, ঐশিক পাল জিতু প্রমুখ।