চট্টগ্রামে আ.লীগ ১২,জাপা ২,জাসদ ১,তরীকত ১, ৩৮% ভোটার ভোট দিয়েছে

প্রকাশ:| রবিবার, ৫ জানুয়ারি , ২০১৪ সময় ১০:৫২ অপরাহ্ণ

দশম সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৯টি আসনে বিপুল ভোটের ব্যবধানে আওয়ামী লীগের ৭ জন, জাপার ১ জন ও তরীকতের ১ জন বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন জাপার ১জন, জাসদের ১জন ও আওয়ামী লীগের ৫ জন।

রোববার রাতে জেলা রিটার্নিং অফিসারের কার্যলয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি-ভূজপুর): নৌকা প্রতীক নিয়ে তরীকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী প্রায় লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। নৌকা প্রতিকের নজিবুল বশর মাইজভান্ডারী পেয়েছেন ১ লক্ষ ২৫ হাজার ৩৫১ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আনারস প্রতিকের ড.মাহমুদ হাসান পেয়েছেন ১২ হাজার ৪৩৩ ভোট। উল্লেখ্য, এ আসনের ১৩৩টি ভোট কেন্দ্রের ৫৯৭ টি বুথে ভোট গ্রহণ করা হয়।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ): আসনে আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতা প্রায় লক্ষাধিক ভোটের ব্যবধানে বেসরকারিভাবে জয়ী হয়েছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার খাজ নুর ই আলম খান জানান, নৌকা প্রতীক নিয়ে মাহফুজুর রহমান মিতা পেয়েছেন ১ লক্ষ ১১ হাজার ৭৪৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাতীয় পার্টির এ এ ছালাম লাঙ্গল প্রতিক নিয়ে পেয়েছেন ৩ হাজার ৫৬৬ ভোট।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড): ১০৩টি কেন্দ্রের সবটিতেই বিজয়ী হয়ে দশম সংসদ নির্বাচনে এই আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী দিদারুল আলম। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১ লক্ষ ৫৪ হাজার ৩১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাসদের জাসদ (ইনু)’র আ ফ ম মফিজুর রহমান মশাল প্রতীক পেয়েছে ৬ হাজার ৩১০ ভোট।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী): এ আসনে ১৩৫ কেন্দ্রে জাপার জিয়াউদ্দিন আহমেদ বাবলু ৭৫ হাজার ৬৫৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিন্দ্বন্দ্বি ওয়ার্কাস পার্টির আবু হানিফ পেয়েছেন ৩ হাজার ৪৩৮।

চট্টগ্রাম-১১ (বন্দর): এ আসনের ৯৭ কেন্দ্রে আওয়ামী লীগের এম এ লতিফ পেয়েছেন ৪০ হাজার ৩১৭ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাপার কামালউদ্দিন পেয়েছেন ১ হাজার ২৮৭ ভোট।

চট্টগ্রাম-১২ (পটিয়া): আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সামশুল হক চৌধুরী নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে পুনঃনির্বাচিত হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ১ লাখ ২৮ হাজার ২১৪ ও প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী সিরাজুল ইসলাম চৌধুরী ভোট পেয়েছেন ১০ হাজার ১৯৭।

চট্টগ্রাম-১৪ (আনোয়ারা): আওয়ামী লীগের নৌকার প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ পেয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ২৫৯ ভোট। তার নিকটকম প্রতিদ্বন্দ্বি জাপার তপন চক্রবর্তী ৪ হাজার ৩৮৭ভোট আর বিএনএফের জয়প্রকাশ পেয়েছেন ১৭শ’২৯ ভোট।

চট্টগ্রাম ১৫ (সাতকানিয়া): আওয়ামী লীগের আবু রেজা নদভী ১ লক্ষ ১ হাজার ৮৬৬ ভোট পেয়ে বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনএফের জয়নাল উদ্দিন কাদেরী পেয়েছেন ৪ হাজার ২৬৬ভোট।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী): আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে পুনঃনির্বাচিত হয়েছেন। বাঁশখালীতে ১১০ টি ভোট কেন্দ্রের মধ্যে মোট ১ লক্ষ ৪৭ হাজার ৮৫৫ভোট পেয়েছেন নৌকার মার্কার মোস্তাফিজুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি পেয়েছেন জেপি (মঞ্জু) হায়দার আলী ৬ হাজার ৮৪৮ ভোট।

এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় যারা নির্বাচিত হয়েছেন তারা হলেন, চট্টগ্রাম-১ আসনে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (আ.লীগ), চট্টগ্রাম-৫ আসনে জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম ৬ ও ৭ আসনে আওয়ামী লীগের এবিএম ফজলে করিম চৌধুরী ও ড.হাছান মাহমুদ, চট্টগ্রাম-৮ আসনে জাসদের মঈনউদ্দিন খান বাদল, চট্টগ্রাম-১০ ও ১৪ আসনে আওয়ামী লীগের ডা.আফছারুল আমিন ও নজরুল ইসলাম চৌধুরী।