চট্টগ্রামের প্রথম শহীদ মিনার

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৯ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ০৮:৫৪ অপরাহ্ণ

জাহেদ কায়সার::
চট্টগ্রামের প্রথম শহীদ মিনারশহীদ মিনার, বাংলা ভাষার প্রতীক। আর প্রতীকটি আমরা পেয়েছি ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী একটি রক্তক্ষয়ী স্মরনীয় দিবসের মধ্য দিয়ে। তাই বছরের তিনশত পয়ঁষট্টি দিনের মধ্যে এ দিবসটি বিশেষ গুরুত্বপূর্ন ও তাৎপর্যবহ। যাদের আত্মত্যাগের মাধ্যমে এ তাৎপর্যপূর্ন দিনটি আমরা পেয়েছি। তারা হলেন পূর্ব বাংলার অদম্য সাহসী ও অকুতোভয় সংগ্রামী ছাত্র সমাজ। ইতিহাস সৃষ্টিকারী সেই দিন থেকে আজ অবধি ছয় দশক অধিক কাল অতিক্রান্ত হয়ে গেছে। কিন্তু এখনও একুশের চেতনা, একুশের আহবান, একুশের আদর্শ যেন অমলিন, চিরন্তন দ্যুতিময় স্মৃতি বহন করে দাঁড়িয়ে আছে, একুশের প্রতীক শহীদমিনার।
এ শহীদ মিনার এখন শুধু বাংলাদেশে সীমাবদ্ধ নয়। বাংলা ভাষার দূত হয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষার বার্তা নিয়ে তা এখন দেশ থেকে দেশান্তরে, দ্বীপ থেকে দ্বীপান্তরে ছড়িয়ে পড়েছে। সিয়োরোলিয়ন, জাপান, ফ্রান্স, কানাডা, অষ্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে মাতৃভাষা বাংলার জন্য আত্মদান এর কালজয়ী ইতিহাস তুলে ধরছে।
আর এ শহীদ মিনার চট্টগ্রামে প্রথম নির্মিত হয় ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারী। তবে তার স্থায়ীত্ব কাল ছিল খুবই স্বল্পকাল।
লালদিঘী সংলগ্ন ভিক্টোরিয়া পার্কে ইট, বালি দিয়ে স্মৃতিস্তম্ভ আকারে নির্মাণ করা হয় এ শহীদ মিনারটি। পরবর্তীতে চট্টগ্রাম সরকারী কলেজ ছাত্র সংসদের প্রথম নির্বাচিত ভিপি মাহবুবুল আলম তারার নেতৃত্বে ঘোষনা দিয়ে পরিকল্পিতভাবে ইট-বালি-সিমেন্ট-রড সহকারে শহীদ মিনার নির্মান করা হয় ১৯৬৩ সালে। ২০ ফেব্রুয়ারী দিবাগত রাতে নাম ফলক বসিয়ে নির্মাণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। তবে চট্টগ্রাম কলেজের এ শহীদ মিনার নির্মাণ ঘোষনা, পরিকল্পনা ও বাস্তবায়ন হয় ১৯৬২ সালে ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী ছাত্র সংসদের নেতাদের দ্বারা। এতে জড়িত ছিলেন তৎকালীন ছাত্র সংসদের ভিপি মাহবুবুল আলম তারা, জি এস শাহেদ আসগর চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক মো: কামাল উদ্দিন, বার্ষিকী সম্পাদক আব্দুল্লাহ আল নোমান প্রমুখ ছাত্র নেতারা।
এছাড়া জড়িত ছিলেন চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের তৎকালীন কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাংবাদিক কাজী জাফরুল ইসলাম, যুবনেতা জহিরুল ইসলাম ছুট্ট, ও কলেজ পিয়ন মোজাফফর আহমদ প্রমূখ। ১৯৬৩ সালে ২০ ফেব্রুয়ারী দিবাগত রাতে অথ্যাৎ ২১ ফেব্রুয়ারী প্রথম প্রহরে কোদাল দিয়ে মাটি কেটে চট্টগ্রামের প্রথম শহীদ মিনার এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন চট্টগ্রাম কলেজের তৎকালীন ভিপি মাহবুবুল আলম তারা মিয়া।