চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী

প্রকাশ:| শুক্রবার, ১২ মে , ২০১৭ সময় ০৯:৪৮ অপরাহ্ণ

চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক হিসেবে যোগ দিয়েছেন মো. জিল্লুর রহমান চৌধুরী। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

মোঃ জিল্লুর রহমান চৌধুরী বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলা সুনামগঞ্জের কৃতি সন্তান। জন্মেছেন প্রান্তিকের পশচাৎপদ জনপদে। বেড়ে উঠেছেন কাঁদামাটিতে। প্রান্তিকের মানুষের প্রতি উদার মন-মানষিকতা তাকে সাফল্যের স্বর্ণ শিখরে উঠতে সাহায্য করেছে। দেশে পড়ালেখা শেষ করে, বিদেশ থেকে লাভ করেছেন উচ্চতর ডিগ্রী। কর্মজীবনে বেশ কয়েক বছর অধ্যাপনা করেছেন কলেজে। এরপর এখন পর্যন্ত প্রশাসনের কর্মকর্তা। জেলা প্রশাসক হিসেবে লক্ষ্মীপুরে যোগদান করেন ১লা জুলাই ২০১৫ সালে। লক্ষ্মীপুরে যোগ দেওয়ার পর শিক্ষার্থীদের পড়ালেখার মানোন্নয়নে দৈনন্দিন কার্যক্রমের রুটিন তৈরি করে ডিজিটাল পোষ্টার আকারে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেন, সন্ত্রাস ও অপরাধ নিয়ন্ত্রণে কাজ করেছেন, ছিন্নমূল শিশুদের জন্য রায়পুর ফেন্ডস ফোরামের উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন “বাতিঘর স্কুল”, গরীব-অসহায় মানুষদের রোগ ভোগান্তি নিরসনে প্রতিষ্ঠা করেছেন “রোগী কল্যাণ তহবিলের” মতো সামাজিক উন্নয়ন সংগঠন। তিনি নিজকে কাজের মাধ্যমে আলাদা করে নিয়েছেন অন্য জেলা প্রশাসকের চেয়ে। যার চোখ থাকতো প্রান্তিকের দিকে। যার এক জ্বলন্ত উদাহরণ মেঘনাতীরের মজু চৌধুরীর হাটে ঘুরতে গিয়ে ছিন্নমূল শিশুদের সঙ্গে সেলফি তুলে, চকলেট খেয়ে পরিবারের সদস্যদের সঙ্গে অনেক আনন্দ করে ছিলেন। যার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ভাইরাল হয়ে জেলাব্যাপী এক আলোড়ন সৃষ্টি হয়। ছোট বেলায় অবশ্য তরুণ লেখক সিলেট ক্যাডেট মাদ্রাসার বাংলা প্রভাষক, তরুণ লেখক ও মামা আহমদ হোসাইনের একটি কবিতা পড়েছি। যেখানে তিনি লিখেছেন, সুনামগঞ্জের সুনাম আছে অনেক অনেক বেশি, তা শুনে আনন্দ পায় হবিগঞ্জবাসী। আসলে তাই, সুনামগঞ্জের সুনামের পেছনে জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমানের মতো কৃতি সন্তানরাই একমাত্র দাবি রাখতে পারে। টানা ২বছরের কাছাকাছি সময়ে লক্ষ্মীপুরে কর্মক্ষেত্রে থাকা অবস্থা নিজ আদর্শের ছোঁয়ায় তৈরি করে নিয়েছেন অসংখ্য ভক্ত। তিনি শিশুদের দেখলে শিশুর মতো হয়ে যান।

জিল্লুর রহমান চৌধুরী ১৩তম ব্যাচের একজন বিসিএস ক্যাডার। জনপ্রশাসন মন্ত্রনালয় তাঁকে এ বছরের মে মাসেই বদলি করেন চট্টগ্রামে। এরই ধারাবাহিকতায় ১২ মে যোগ দিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে। নতুন জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরীর জন্য চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪” পরিবারের শুভ কামনা ও দোয়া রইলো। মানুষের সমস্যা নিরসনে আপনার নিরলস প্রচেষ্টা থাকুক অব্যাহত এমনি প্রত্যশা।