চট্টগ্রামের গণমানুষের আশা-আকাক্সক্ষার প্রতীক হয়ে দাঁড়িয়েছে দৈনিক আজাদী

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ জুন , ২০১৪ সময় ১১:১২ অপরাহ্ণ

বাংলা একাডেমির বইয়ের আড়ং-এর আলোচনা সভায় বক্তারা

বাংলা একাডেমি আয়োজিত বইয়ের আড়ং-এর তৃতীয় দিনে ‘চট্টগ্রামে সাংবাদিকতার বিকাশ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, সংবাদপত্র প্রকাশের ক্ষেত্রে চট্টগ্রামের ভূমিকা অপরিসীম। প্রথম বাংলা দৈনিক প্রকাশের গৌরবের সঙ্গে যুক্ত হয়েছে ভিশন ও মিশন। তাঁরা বলেন, কালের ধারাবাহিকতায় এ অঞ্চলের পত্রিকাগুলো পাঠকের চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। তাঁরা বলেন, এক যুগ সন্ধিক্ষণে প্রকাশিত হয় দৈনিক আজাদী। অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে বিভিন্ন সমস্যা তুলে ধরে এটি চট্টগ্রামের গণমানুষের আশা-আকাক্সক্ষার প্রতীক হয়ে দাঁড়িয়েছে।
চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে প্রবীণ সাংবাদিক, দৈনিক আজাদীর সহকারী সম্পাদক কবি অরুণ দাশগুপ্তের সভাপতিত্বে বৃহস্পতিবার অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন দৈনিক পূর্বকোণের সহকারী সম্পাদক কবি স্বপন দত্ত, প্রথম আলোর যুগ্ম বার্তা সম্পাদক কবি ওমর কায়সার ও বাংলা একাডেমির উপ-পরিচালক মো. আফজাল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু।
আলোচকরা তাঁদের বক্তব্যে চট্টগ্রামের সংবাদপত্র ও সাংবাদিকতার বিকাশ বিষয়ে বি¯তৃত তথ্য তুলে ধরেন। তাঁরা বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণ আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে এ অঞ্চলের সংবাদপত্রগুলোর অবদান অবিস্মরণীয়। সাম্প্রতিক সময়েও চট্টগ্রাম থেকে যে সব পত্রিকা প্রকাশ হচ্ছে, সেগুলোও পাঠকের ব্যাপক চাহিদা পূরণে কাজ করছে। এ প্রসঙ্গে তাঁরা দৈনিক পূর্বকোণ, সুপ্রভাত বাংলাদেশ, পূর্বদেশ ও বীর চট্টগ্রাম মঞ্চের কথাও তুলে ধরেন। তাঁরা বলেন, এ অঞ্চলের মানুষের চিন্তা-চেতনা, বিশ্বাস, জ্ঞান, দর্শন ও মানসগঠন প্রভৃতি বিষয় দায়িত্বের সাথে তুলে ধরা হচ্ছে।
বাংলা একাডেমির উপ-পরিচালক আফজাল হোসেন বলেন, চট্টগ্রামের সৃজনশীল ও বইপিপাসু ব্যক্তিদের প্রতি বাংলা একাডেমীর দায়বদ্ধতা থেকেই এই আয়োজন। এখন থেকে নিয়মিত এধরনের আয়োজন করা হবে। একাডেমি কর্তৃপক্ষ পাঠকদের ব্যাপক চাহিদার কথা বিবেচনা করে আরো একদিন আড়ং-এর সময়সীমা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন বলে তিনি জানান।
বইয়ের আড়ং আগামী ১৬ জুন পর্যন্ত ( সকাল ১০ টা- রাত ৮ টা) চলবে। পাঠকরা ৩৫% থেকে শুরু করে ৭০% পর্যন্ত ছাড়ে বই কেনার সুযোগ পাচ্ছেন।