চক্ষু হাসপাতালে করলেন অরবিসের ডেনি হেডাড

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩০ মার্চ , ২০১৭ সময় ১০:৩০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের চিফ অব প্রোগ্রামস ডা. ডেনি হেডাড চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে পরিদর্শন করেছেন। বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে তিন সদস্যের টিম নিয়ে তিনি ঐতিহ্যবাহী এ হাসপাতালে আসেন।

এর মধ্যে ছিলেন অরবিস ইন্টারন্যাশনালের বাংলাদেশ প্রোগ্রামসের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ, ডাইরেক্টর অব প্রোগ্রামস মোহাম্মদ আলাউদ্দিন ও সিনিয়র মেডিকেল স্পেশালিষ্ট ডা. লুৎফুল হোসেন।

হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন অরবিস টিমকে হাসপাতালের বিভিন্ন বিভাগের চলমান কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। ডেনি হেডাড হাসপাতালের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।

এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয় হাসপাতালের সেমিনার কক্ষে। সভায় চলমান কার্যক্রম পর্যালোচনা এবং ভবিষ্যৎ পরিকল্পনার ওপরে আলোচনা হয়।

সভায় বলা হয়, অরবিস ইন্টারন্যাশনাল ২০০১ সাল থেকে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ভিত্তিক চক্ষু চিকিৎসা ব্যবস্থায় বিশেষ করে শিশুদের চক্ষুসেবায় প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে। যন্ত্রপাতি সরবরাহ, অবকাঠামোগত উন্নয়ন ছাড়াও প্রয়োজনীয় জনশক্তি উন্নয়নে সহায়তা করছে। এছাড়া অরবিস ন্টারন্যাশনাল এর উড়ন্ত চক্ষু হাসপাতাল বাংলাদেশ সরকারের অনুমতি ও সহায়তাক্রমে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপনায় এ বছরের শেষদিকে চট্টগ্রামে অবস্থান করার পরিকল্পনা গ্রহণ করেছে।

সভায় বক্তব্য দেন হাসপাতালের ডা. মোহাম্মদ কামরুল ইসলাম, আইসিওর পরিচালক অধ্যাপক ডা. মো. খুরশীদ আলম, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী প্রমুখ।

ডা. ডেনি হেডাড অরবিস বাংলাদেশ প্রোগ্রাম পরিদর্শন করার জন্য ২৫ মার্চ থেকে সপ্তাহব্যাপী সফরের শুরুতে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এইচএম এনায়েত হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন। কর্মসূচির অংশ হিসেবে তিনি কে জামান বিএনএসবি চক্ষু হাসপাতাল, ময়মনসিংহ এবং ইস্পাহানি ইসলামিয়া চক্ষু হাসপাতাল পরিদর্শন করেন।