চকরিয়ায় অগ্নিকাণ্ডে ৩ বসতবাড়ি পুড়ে ছাঁই

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৪ জানুয়ারি , ২০১৯ সময় ০৭:৪৩ অপরাহ্ণ

বি এম হাবিব উল্লাহ, চকরিয়া প্রতিনিধি:
কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৫ নং ওয়ার্ডের খোন্দকারপাড়া গ্রামে ভয়াবহ অগ্নিকান্ডে মুহুর্তেই ৩টি বসতবাড়ী পুড়ে ছাই হয়ে গেছে। এ সময় আগুনের ভয়ে মালামাল বের করতে গিয়ে পাশের আরও কয়েকটি বাড়ীর বেশ ক্ষতি সাধন হয়েছে।

৪ জানুয়ারী বিকেল সাড়ে ৪টা নাগাদ এ ঘটনা ঘটে। এলাকাবাসী জানান, আগুন লাগার ১৫ মিনিটের ব্যাবধানে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে মুহুর্তেই পুড়ে যায় ২টি বাড়ী। এ সময় আরও একটি বাড়ীর আংশিক ও অপর ৩টি বাড়ী আগুনের কবল থেকে রক্ষা পায়। এতে অন্তত ১০ লক্ষাধিক টাকার ক্ষ-ক্ষতি হয়েছে বলে ভোক্তভুগিরা জানিয়েছেন। আগুনে পুড়ে যাওয়া ঘর গুলোর মধ্যে খোন্দকারপাড়া মাতামুহুরী নদী পাড়ের বাসিন্দা মরহুম নুরুল কবিরের পুত্র বাবু ফকির ও তার ভাই অসুস্থ ফিরোজ আহমদের ২টি তুষের ঘর এবং মরহুম আব্দুস চোবহান মিয়াজীর পুত্র আকবর আহমদ এর আধ-সেমি পাকা একটি ঘর। এ সময় তার ভাই সোলতান আহমদের টিনসেট বেড়ার ঘরটিওে বেশ ক্ষতি সাধন হয়েছে। আগুনের কবল থেকে রক্ষা করতে গিয়ে মালামাল টানা হেচঁড়ায় এসব ক্ষতি হয়। সরজমিন জানা গেছে, ৪ জানুয়ারী বিকেল সাড়ে ৪টার দিকে বাবু ফকিরের পুত্র নুরুল আবছারের বাচ্চা ছেলে মেয়েরা চুলার আগুন নিয়ে খেলা করতে গিয়ে আগুনের সুত্রপাত হয়। আবছার বাবু ফকিরের বড় ছেলে। তবে সে তার বাবার বাড়ীর ভেতর আলাদা চুলায় রান্না করে বউ বাচ্চা নিয়ে পৃথকভাবে বসবাস করে। প্রত্যক্ষদর্শী পাশের লোকজন বিষয়টি প্রতিবেদককে জানান। সুত্র জানায়, ওই সময় আবছারের বাড়ীতে চুলার পাশে বিভিন্ন গাছের সুকনা পাতা রক্ষিত ছিল।

ক্ষতিগ্রস্থ পরিবারের লোকজন জানান, এ সময় আবছার এবং তার স্ত্রী বাড়ীতে বাচ্চাদের ঘুমিয়ে রেখে বাইরে বেরিয়েছিল। ঘুম থেকে উঠে বাচ্চারা খাবার থেতে গিয়ে চুলায় গাছের পাতা দিয়ে আগুন দিলেই তা ভয়াবহ আকার ধারন করে। চকরিয়া থানা পুলিশ, স্থানীয় কমিশনার ও সাংবাদিকরা ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ব্যপারে স্থানীয়রা নবনির্বাচিত এমপি জাফর আলমের নজরদারী ও উপজেলা প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।