ঘূর্ণিঝড় ইরমা তাণ্ডব : বিলুপ্ত গোটা দ্বীপের মানুষ

প্রকাশ:| রবিবার, ১৭ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৭:৫৯ অপরাহ্ণ

এক বিশাল অঞ্চল জুড়ে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় ইরমা। বিশেষ করে বার্মুডা দ্বীপের উপকূলে যে তাণ্ডব চলেছে তা ভয়াবহ।

তবে তার থেকেও ভয়ঙ্কর যে তথ্য উঠে এসেছে তা হল বার্মুডা দ্বীপে নাকি আর একজনও বেঁচে নেই।

এমনটাই জানিয়েছেন, বার্মুডার মার্কিন দূত। তিনি জানিয়েছেন, ইরমা ক্যারিবিয়ান দ্বীপ থেকে ফ্লোরিডার দিকে গিয়েছে। আর সেই ঝড়ে শেষ হয় গিয়েছে বার্মুডা দ্বীপের মানবকুল। অন্তত ৩০০ বছর ধরে মানুষ বাস করছিলেন ওই দ্বীপে। তাঁরা সম্পূর্ণ বিলুপ্ত বলেই উল্লেখ করেছেন তিনি।

বার্মুডায় ইরমার তাণ্ডব চলার পর নাসা বেশ কয়েকটি স্যাটেলাইট ইমেজ প্রকাশ করে। সেই ছবিতে ঝড়ের আগে ও পরে ক্যারিবিয়ান দ্বীপের ছবি প্রকাশ পায়। আর সেখানেই বোঝা যাচ্ছে কতটা বিধ্বংসী হয়েছে সেই ঝড়। ফ্লোরিডার দিকে যাওয়ার আগে বেশ কয়েকটি দ্বীপ তছনছ করে দিয়েছে ইরমা।

তীব্র আতঙ্কের পরিবেশ তৈরি করে মার্কিন মুলুকের ফ্লোরিডায় ঢুকে পড়ে এই ইরমা। প্রবল ঝড়ো হওয়ায় সেখানকার জনজীবন বিপর্যস্ত হয়। বিশেষজ্ঞদের মতে আটলান্টিক মহাসাগরে গত ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম ভয়ঙ্কর ঝড়। ইরমার আকারে ফ্লোরিডা রাজ্যের থেকেও বড়।

ঝড়ের প্রভাবে এখন ফ্লোরিডার দক্ষিণ-পূর্ব এলাকার উপকূলে দেখা দিয়েছে তীব্র জলোচ্ছ্বাস। অন্তত দু’শো কিলোমিটার বেগে হাওয়া বইছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, ইরমার প্রভাবে সমুদ্রের ঢেউ ফ্লোরিডার উপকূলে ধ্বংসাত্মক পরিস্থিতি তৈরি করবে। ঝড়ের দাপটে কিউবার বহু এলাকা বিপর্যস্ত হয়। চরম বিদ্যুৎ সংকট দেখা দেয়। ভেঙে পড়ে অনেক ঘরবাড়ি। দেখা দেয় বন্যা।