ঘরে ফিরে আসুক নতুনত্ব

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১১ আগস্ট , ২০১৮ সময় ১১:০৬ অপরাহ্ণ

প্রতিদিনের ঘর গোছানো ও ঘর পরিষ্কার রাখার পর্বের সাথে ঈদের প্রস্তুতি যোগ হলে ঝামেলা যেন আরো কিছুটা বেড়ে যায়। কুরবানির ঈদে তুলনামূলকভাবে মেহমানের আগমন বেশী থাকে। যে কারণে ঈদের সময়ে ঘরের গোছগাছে থাকা চাই কিছুটা ভিন্নতা।

একঘেয়েমি ঘরের সাজসজ্জায় ভিন্নতা আনতে চাইলেও তা খুব একটা সহজ কাজ নয়। অথচ কিছু কৌশল অবলম্বন করলে মাত্র তিরিশ মিনিটেই পুরো ঘরের মাঝে নতুনত্ব ও ভিন্নতা নিয়ে আসা সম্ভব। ঈদের সকালে বাড়ির চেহারা বদলে ফেলার জন্য দুশ্চিন্তায় থাকতে হবে না একদম।

ড্রইংরুম
প্রথমেই আসা যাক ড্রইংরুমের বিষয়ে। সাধারণত এই রুমে খুব বেশী আসবাব থাকে না। টিভি সেট ও সোফা সেট ব্যতীত বড়জোর শোকেস অথবা বুক শেলফ থাকতে পারে। যেহেতু সবাই প্রথমেই ড্রইংরুমেই ঢু দিবে, তাই এই ঘরের আদল বদলে দেবার জন্য সোফা ও টিভি সেটের পজিশন বদলে নিতে হবে। সাথে ঘরে ঝুলিয়ে দিতে হবে নতুন কোন ওয়ালম্যাট। পাশাপাশি ঘরে প্রানবন্ত ভাব ফুটিয়ে তুলতে ও প্রানের সঞ্চার আনতে গাছের বিকল্প নেই। মানিপ্ল্যান্টের কিংবা অন্যান্য হোম প্ল্যান্টের ছোট পট রাখতে হবে সেন্টার টেবিল ও টিভি সেটের আশেপাশে।

ডাইনিং রুম
সাধারণত ড্রইং রুমের সাথেই ডাইনিং রুম লাগোয়া থাকে। ডাইনিং রুমের বেশীরভাগ অংশ জুড়েই থাকে ডাইনিং টেবিল সেট। সাথে থাকে রেফ্রিজারেটর, ওভেন, সাইড টেবিল কিচেন শেলফ। যেহেতু এই আসবাব বেশ ভারী হয়ে থাকে তাই পজিশন বদল করা কষ্টকর। সেক্ষেত্রে ডাইনিং টেবিলের সাজসজ্জায় পরিবর্তন আনতে টেবিল সাজাতে হবে। টেবিলের মাঝে রাখার জন্য বড় কাঁচের জার ও চারপাশে জন্য টেবিল ম্যাট টেবিলের চেহারায় ভিন্নতা আনবে। রেফ্রিজারেটরের জন্য কিছু ম্যাগনেট আনতে নতুনত্ব।

বেডরুম
বেডরুমের ক্ষেত্রে সম্ভব হবে খাটের পজিশন বদলাতে হবে। এতে ঘরের চেহারা পাল্টে যাবে অনেকখানি। বিছানার চাদরের ক্ষেত্রে হালকা রঙ পছন্দ করতে হবে। ওয়্যারড্রোব, ড্রেসিং টেবিলের উপর থেকে জিনিসপত্র যথাসম্ভব সরিয়ে ফেলতে হবে। ঘরের পুরোন ক্যালেন্ডার সরিয়ে দেয়াল খালি করতে হবে। বেডসাইড টেবিলে ফটোফ্রেম রাখুন ছোট কয়েকটি কিংবা বড় একটি। উইন্ড চাইম কিংবা ড্রিম ক্যাচার ঘরের আবহে উৎসবের আমেজ নিয়ে আসে। ঘরের দরজা ও জানালায় রঙ্গিন উইন্ড চাইম কিংবা ড্রিম ক্যাচার খুব মানাবে।

ওয়াশরুম
অবধারিতভাবেই ওয়াশরুমের প্রসঙ্গও চলে আসে এক্ষেত্রে। ওয়াশরুমের টাইলসগুলো ঝকঝকে করার জন্য একটু বেশী পরিষ্কার করতে হবে। প্লাস্টিক বেশ কিছু দৃষ্টিনন্দন সোপ কেস, টুথব্রাশ হোল্ডার পাওয়া যায়। রঙ মিলিয়ে তেমন কয়েকটি কিনে ওয়াশরুমে রাখলে দেখতে ভালো লাগবে।

কিছুটা এদিক সেদিক ও পরিকল্পনা করলেই ঘরের চেহারায় ভিন্নতা আনা সম্ভব। ঈদের দিনে সবাইকে অবাক করতে খুব বেশী কষ্ট করতে হবে না একেবারেই।


আরোও সংবাদ