গ্রাহকদের কাছ থেকে লক্ষাধিক টাকা চাঁদা আদায়

প্রকাশ:| সোমবার, ১০ আগস্ট , ২০১৫ সময় ০৭:০০ অপরাহ্ণ

কাপ্তাই প্রতিনিধিঃ
কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা থানাধীন রাইখালী ইউনিয়নে বিদ্যুতের দাবিতে এলাকাবাসী ফুঁসে উঠেছে। লক্ষাধিক টাকা চাঁদা দিয়েও গত ১৮ দিন ধরে বিদ্যুতবিহীন অবস্থায় থেকে এলাকার জনগন অতিষ্ঠ হয়ে উঠেছে। বিদ্যুত সংযোগ পুনঃস্থাপনের দাবিতে গত রোববার রাতে এলাকার জনগণ রাইখালী বাজারে বিক্ষোভ সমাবেশ করেছে। পাশাপাশি গতকাল সোমবার ভোর ৬ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাইখালীতে স্বতস্ফুর্তভাবে অবরোধ কর্মসূচী পালন করেছে এলাকাবাসী। এদিকে, বিক্ষোভ কর্মসূচী করায় বিদ্যুতের দাবিতে গঠিত ৭ সদস্যের কমিটিকে পুলিশি হয়রানির অভিযোগ উঠেছে। ফলে এদের অনেকেই গা ঢাকা দিতে বাধ্য হয়েছে। টানা বর্ষণে গাছ পড়ে রাইখালী বাজারে কাজীর টেকে অবস্থিত বিদ্যুতের একটি ট্রান্সফর্মার বিকল হয়ে যায় গত ২৪ জুলাই। এর পর থেকে চন্দ্রঘোনা থানাধীন রাইখালীবাসী বিদ্যুতবিহীন অবস্থায় রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চন্দ্রঘোনা থানা এলাকায় প্রায় ৭ শতাধিক মিটারযুক্ত গ্রাহক রয়েছে। ট্রান্সফর্মারটি বিকল হয়ে পড়লে দ্রুত ট্রান্সফর্মারটির মেরামতের অজুহাতে এসমস্ত গ্রাহকের কাছ থেকে স্থানীয় এক ইউপি সদস্য, কতিপয় রাজনৈতিক নেতা প্রতিটি পরিবার পিছু ২০০, ৫০০ ও ১০০০ টাকা হারে প্রায় লক্ষাধিক টাকা চাঁদা উত্তোলন করে। গত ৩ আগস্ট ট্রান্সফর্মারটি গাজীপুরের টঙ্গীতে মেরামত করতে নিয়ে যাওয়া হয়। প্রায় ৮ দিনেও এটি মেরামত করা সম্ভব হয়নি। এভাবে দীর্ঘ ১৮ দিনেও বিদ্যুত সংযোগ না দেওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর এ নিয়ে এলাকায় বিভিন্ন আন্দোলন কর্মসূচী চলছে।
এদিকে বিদ্যুতের দাবিতে গঠিত ৭ সদস্যের কমিটির আহবায়ক ইউপি সদস্য এনামুল হক জানান, আন্দোলন কর্মসূচি গ্রহণ করায় কমিটির লোকজনের ঘরে পুলিশি হানা দেয়া হয়েছে তাদের আটক করার জন্য। ফলে তারা আতঙ্কের মধ্যে দিন যাপন করছে। এ ব্যাপারে চন্দ্রঘোনা থানার ওসি’র ফোন নাম্বারে একাধিকবার ফোন করেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি। এদিকে লক্ষাধিক টাকা চাঁদা উত্তোলনের বিষয়ে বিদ্যুৎ সরবরাহের আবাসিক প্রকৌশলী আশফাকুর রহমান মুজিবের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সরকারিভাবে ট্রান্সফারটি মেরামত করতে অনেক দেরী হবে বিধায় এলাকাবাসীর নিকট থেকে কিছু আর্থিক সহযোগিতা নেয়া হয়েছে। তবে এটাকে পুঁজি করে কেউ কেউ অতিরিক্ত অর্থ আদায় করলেও করতে পারে। সেটা আমার জানা নেই। তিনি আরো বলেন বিদ্যুৎ কবে নাগাদ পুনঃ সংযোগ দেয়া যাবে তা এখনই বলা যাচ্ছেনা।