গ্রাম উন্নয়নে প্রয়োজন বিভাগীয় ডিপ্লোমা শিক্ষা বোর্ড

প্রকাশ:| শুক্রবার, ২৫ নভেম্বর , ২০১৬ সময় ০৮:৫০ অপরাহ্ণ

 
বাংলাদেশে ৩য় বারের মতো জাতীয় ডিপ্লোমা শিক্ষা দিবস ২৫ নভেম্বর শুক্রবার মূল অনুষ্ঠান চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে বিকাল ৪ ঘটিকায় “গ্রাম উন্নয়নে বিভাগীয় ডিপ্লোমা শিক্ষা বোর্ড” শ্লোগান নিয়ে জাতীয় ডিপ্লোমা শিক্ষা দিবস ২০১৬ এর আহ্বায়ক ইঞ্জিনিয়ার হোসেন আহম্মদের সভাপতিত্বে ও সদস্য সচিব খনরঞ্জন রায়ের পরিচালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠিত হয়। উক্ত আরোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপচার্য ড. অনুপম সেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. আব্দুল করিম, অধ্যাপক শামসুদ্দিন শিশির, প্রধান উপদেষ্টা মো. আবুল হাসান, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন চট্টগ্রাম শাখার সভাপতি ডা. ইউনুচ আক্তার, চট্টগ্রাম পলিটেকনিক ইনষ্টিটিউট শিক্ষক সমিতির সভাপতি তাপস কুমার দে।
অনুষ্ঠানে সারাদেশ থেকে ডিপ্লোমা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাত্র-ছাত্রী, ডিপ্লোমা ডিগ্রিধারী ও কেন্দ্রীয় সংগঠনের প্রতিনিধিবর্গ অংশগ্রহণ করেন।
প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, বিভাগীয় ডিপ্লোমা শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা করাহলে ডিপ্লোমা শিক্ষার মর্যাদা বৃদ্ধি, তৃণমূলে এই শিক্ষার প্রসার, ডিপ্লোমা শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করা এবং ২০২১সালের মধ্যে ডিপ্লোমা শিক্ষার হার বর্তমানে ৫ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করার সহকারের রোডম্যাপ বাস্তবায়ন এ উদ্যোগ মূল ভূমিকা পালন করবে। তিনি বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে দিবস সংস্কৃতিতে ডিপ্লোমা শব্দটি সংযোজিত করার চেষ্ঠাকে অভিনন্দন জানান এবং এর দ্রুত সাফল্য কামনা করেন। তিনি গ্রাম উন্নয়নে বিভাগীয় ডিপ্লোমা শিক্ষা বোর্ড প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।
শিক্ষণ প্রশিক্ষণ গবেষক অধ্যাপক শামসুদ্দিন শিশির বলেন, একটি দেশের মূল চালিকা শক্তি হচ্ছে দক্ষ ও প্রশিক্ষিত জনবল। এই ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে। মধ্যমমানের ডিপ্লোমা পেশাজীবীর চাহিদা দেশ-বিদেশে অফুরন্ত। সেই লক্ষ্যে ডিপ্লোমা শিক্ষা দিবস পালন দক্ষ জনশক্তির সমৃদ্ধি ঘটাবে।
অনুষ্ঠানে বিভিন্ন ডিপ্লোমা শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ তাদেরস্ব স্ব শিক্ষার সমস্যা সম্ভাবনা ও দাবীনামা বিষয়ে মাল্টিমিডিয়া প্রস্তাবনা উপস্থাপন করেন।