গ্রামের মানুষকে নগরের সুবিধা দিতে সরকার কাজ করছে

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৭ জুলাই , ২০১৪ সময় ০৬:২৪ অপরাহ্ণ

গ্রামের মানুষকে নগরের সুবিধা দিতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তররের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তৃণমূল পর্যায়ে নাগরিক সেবা দিতে স্থানীয় সরকারের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের সকল পর্যায়ের মানুষের মধ্যে নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। আর শহরের পাশাপাশি গ্রামের জনগণকে আবাসিক সুবিধা দিতে ইউনিয়ন পর্যায়ে প্লট দেয়ার ব্যবস্থা ও পৌরসভাগুলো নিয়ে মাস্টার প্লান করতে হবে।

সমবায়কে সামাজিক আন্দোলনে পরিণত করার তাগিদ দিয়েছেন শেখ হাসিনা বলেন, পাশাপাশি আগামীতে সমবায়ের নামে যাতে কেউ প্রতারণা করতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।

এ সব কাজ বাস্তবায়নে স্থানীয় সরকারকে শক্তিশালী করে কর্মকর্তাদের সততা ও সচ্ছতা নিয়ে কাজ করার নির্দেশ দেন তিনি।

সমবায় খাত নিয়ে বঙ্গবন্ধু সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সমবায়কে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। সমবায় নিয়ে যাতে কেউ প্রতারণা করতে না পারে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

এছাড়া, আগামী ২০২১ সালের মধ্যে দেশকে দারিদ্র্যমুক্ত করা ও ২০৪০ সালের মধ্যে উন্নত দেশ গঠনে যে ইশতেহার হাতে নিয়ে ক্ষমতায় এসেছেন তা বাস্তবায়নে কাজ করতে কর্মকর্তাদের প্রতি তাগিদ দেন পধানমন্ত্রী।