গ্যাস সংকট: জাতীয় গ্রিড থেকে গ্যাস সরবরাহের আহ্বান

প্রকাশ:| শনিবার, ২৩ জানুয়ারি , ২০১৬ সময় ১০:১৪ অপরাহ্ণ

চেম্বার সভাপতি২চট্টগ্রামে গ্যাস সংকট নিরসনে জাতীয় গ্রিড থেকে সরবরাহ বাড়াতে আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বৃহস্পতিবার জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও পেট্রোবাংলা চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ’র প্রতি এক পত্রের মাধ্যমে এ আহ্বান জানান তিনি।

পত্রে জানানো হয়-নগরীতে গত কয়েকদিন ধরে গ্যাস সরবরাহ কমার ফলে আবাসিক ও শিল্প খাতের গ্রাহকরা চরম দুর্দশার শিকার হচ্ছেন। বিরাজমান গ্যাস সংকটের কারণে চট্টগ্রামের শিল্প খাতে উৎপাদন ব্যাহত এবং বিদেশী ক্রেতাদের আদেশ মতো পণ্য রপ্তানি বাধাগ্রস্থ হচ্ছে। নগরীর গ্যাস নির্ভর হাজার হাজার বাসা বাড়ি, রেস্তোরা এবং খাবারের দোকানগুলোতে রান্না করা যাচ্ছে না।

বিশেষ করে শিশু, বয়স্ক নারী-পুরুষ, ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসাধীন রোগী সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন। গ্যাসের অভাবে রাউজান তাপ বিদ্যুৎ ও শিকলবাহা কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। ফলে নাগরিক জীবনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

চেম্বার সভাপতি আরো বলেন, চট্টগ্রামে বছরের পর বছর চাহিদার তুলনায় প্রায় অর্ধেক গ্যাস সরবরাহের কারণে শিল্পায়ন বন্ধ রয়েছে। চলমান শিল্প কারখানাগুলোর অবস্থাও নাজুক। রেশনিং এর মাধ্যমে কেজিডিসিএল কোনভাবে পরিস্থিতি সামাল দিয়ে আসছিল। এ অবস্থায় গ্যাসের সরবরাহ কম হওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম মহানরীর আবাসিক এবং শিল্পসহ সর্বক্ষেত্রে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু ও দ্বিতীয় বৃহত্তম মহানগরীর প্রায় ৫০ লাখের বেশি অধিবাসী এবং শিল্পোদ্যোক্তাদের নাজুক অবস্থা বিবেচনা করে জরুরি ভিত্তিতে জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে চেম্বার সভাপতি সংশ্লিষ্টদের যথাযথ নির্দেশ প্রদানে জ্বালানী উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও পেট্রো বাংলা চেয়ারম্যানের উদ্যোগ কামনা করেন।