গৌতম বুদ্ধের আদর্শ ও মানবতার শিক্ষা দেয় অহিংসায় পরম সুখ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৯ এপ্রিল , ২০১৮ সময় ০৯:৫০ অপরাহ্ণ

 

মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বানের ত্রি-স্মৃতি বিজড়িত পূণ্যময় তিথি বৈশাখী পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ যুব-ছাত্র সমম্বয় পরিষদের উদ্যোগে বিশেষ কর্মসূচী পালিত হয়। কর্মসূচীর অংশ হিসেবে চট্টগ্রাম বৌদ্ধ মন্দির চত্বরে দেশ, জাতি ও সমাজের কল্যান কামনায় এবং ৯১ এর প্রলয়ংকরী ঘুর্ণিঝড়ে নিহতদের স্মরণে সহস্র মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হয় আজ রবিবার সন্ধ্যা ৬ টায়। মঙ্গল প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানে দেব পাহাড়স্থ পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ কর্মবীর ভদন্ত সত্যপ্রিয় মহাস্থবিরের সভাপতিত্বে যুব পরিষদ সভাপতি প্রকৌশলী সীমান্ত বড়–য়ার পরিচালনায় অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ড. অনুপম সেন অসুস্থ্যতার কারণে উপস্থিত থাকতে না পেরে দুঃখ প্রকাশ ও অনুষ্ঠানের সফলতা কামনা করেছেন। কর্মসূচী উদ্বোধন করেন কাতালগঞ্জস্থ নবপণ্ডিত বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত অধ্যাপক উপানন্দ মহাথের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র সভাপতি কর আইনজীবী জয়শান্ত বিকাশ বড়–য়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব’র সাধারণ সম্পাদক ড. সুব্রত বরণ বড়–য়া। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা টিংকু বড়–য়া, মিথুন বড়–য়া, কানন চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক জগৎ জ্যোতি বড়–য়া, যুবলীগ নেতা স্বরূপ বিকাশ বড়–য়া বিতান, সনত বড়–য়া, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা রাজেশ বড়–য়া, রুমেল বড়–য়া রাহুল, সংগঠক জয়ন্ত বড়–য়া, সজিব বড়–য়া ডায়মন্ড, বিপ্লব বড়–য়া, সুদীপ বড়–য়া, প্রকৌশলী পলাশ বড়–য়া, ব্যাংকার প্রণয় বড়–য়া, সুজিত বড়–য়া শিমুল, আইনজীবী রেবা বড়–য়া, সংগঠক প্রবীর বড়–য়া সিকু, সন্তু বড়–য়া, অভি বড়–য়া, দোলা চৌধুরী, সুপায়ন বড়–য়া, রূপম বড়–য়া, সুজন বড়–য়া, সম্যক শুভ বড়–য়া, শুভময় বড়–য়া, অপরূপা বড়–য়া পর্ণা প্রমুখ।
অনুষ্ঠানে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, সীবলী সংসদ, বুড্ডিস্ট ডেভেলাপমেন্ট ট্রাস্ট, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় ছাত্র পরিষদ, ত্রিরতœ সংঘ, ত্রিবেদী, বৌদ্ধ তারুণ্যের সংগঠন সম্যক সহ বিভিন্ন বৌদ্ধ সংগঠন সমূহ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, জগৎ ত্রাতা মহামানব গৌতম বুদ্ধ ছিলেন সর্বজ্ঞতালাভী। তিনি শ্রেষ্ট মানবতাবাদী ও সমাজ সংস্কারক ছিলেন। তিনি ছিলেন গণতন্ত্রের প্রবর্তক। তিনি তাঁর শিক্ষায় সকল প্রাণীকে আপন প্রানের মত ভালবাসতে শিক্ষা দিয়েছেন। তাঁর মৈত্রী ও করুণার পরিধি ছিল সার্বজনীন। তিনি জগতের সকল প্রাণীর সুখের জন্য তাঁর সদ্ধর্ম প্রচার করেছিলেন। তিনি কারও উপর চাপিয়ে দিয়ে মতবাদ প্রতিষ্ঠিত করেননি। তিনি এসো, দেখ বলে সকলকে আহ্বান জানিয়ে ধর্ম প্রচার করেছিলেন।


আরোও সংবাদ