গোমাতলী উচ্চ বিদ্যালয়ে বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৩ অক্টোবর , ২০১৬ সময় ১০:৪৫ অপরাহ্ণ

%e0%a6%97%e0%a7%8b%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a4%e0%a6%b2%e0%a7%80-%e0%a6%89%e0%a6%9a%e0%a7%8d%e0%a6%9a-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%ac, কক্সসবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের গোমাতলী উচ্চ বিদ্যালয় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ১৩ অক্টোবর বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ওসমানী স্মৃতি মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কেন্দ্রের উদ্বোধন করা হয়। ত্রাণ ও দূযোর্গ মন্ত্রনালয়ের ১ কোটি ১৬ লক্ষ টাকা ব্যয় বরাদ্ধে নির্মিত আশ্রায়ন প্রকল্প ভবনের ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনকালে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন, উপকূলের মানুষের জীবনমান ও সহায় সম্পদ রক্ষায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বেষ্টনী গড়ে তোলার উদ্যোগ নিয়েছিল। সে সবুজ বেষ্টনী আজ মানুষের উপকারে আসছে। এ সবুজ বেষ্টনী যাতে ক্ষতি না হয় সেদিকে নজর রাখতে হবে। সেখানে আরো বেশি বেশি করে সবুজ ঝাউগাছ রোপন করতে হবে।
প্রত্যেক বাড়ীতে পরিত্যাক্ত স্থানে একটি করে তালগাছ রোপন করার পরামর্শ দিয়ে তিনি বলেন, আগেকার মানুষ সাইক্লোন সেল্টারে যেত না। যে কারণে ১৯৯১, ১৯৯৪, ১৯৯৭, ১৯৯৮ ও ২০০৭ সালের প্রলংকারী ঘূর্ণিঝড় ও জ্বলোচ্ছাসে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন মানুষ অনেক সচেতন হয়েছে। দূযোর্গের ঘনঘটা দেখা দিলে উপকূলের মানুষ আশ্রায়ন প্রকল্পে তাদের সহায় সম্পদ নিয়ে আশ্রয় নিচ্ছে।
তিনি বলেন, দুর্যোগের বিষয়ে সচেতন থাকলে এবং পূর্বপ্রস্তুতি সঠিকভাবে গ্রহণ করলে ক্ষয়-ক্ষতির পরিমান কমানো যায়।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক সেন্টারের সঙ্গে একটি করে স্টোর রুম থাকবে। যাতে করে অফিস-আদালতের কাগজপত্র সংরক্ষণ করা যায়। গবাদি পশুর জন্য আলাদা ব্যবস্থা থাকবে। সাইক্লোন শেল্টারে আর্থিক ব্যবস্থা থাকতে হবে।
তিনি বলেন, বাংলাদেশের ভৌগলিক অবস্থানের কারণে বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবিলা করেই এদেশের মানুষকে টিকে থাকতে হয়। কখনো কখনো মানুষের সৃষ্টি করা দুর্যোগও মোকাবিলা করতে হয়।
প্রধানমন্ত্রী ১৫ মিনিটের বক্তব্যে আরো বলেন, এসব সাইক্লোন সেল্টারে চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। গবাদি পশু রক্ষার জন্য জায়গা সংরক্ষণ করা হয়েছে। তাই দূর্যোগের সংবাদ পাওয়া মাত্রই কাছাকাছি অবস্থিত সাইক্লোন সেল্টারে আশ্রয় নেওয়ার জন্য উপকূলের জনসাধারণকে আহ্বান জানান।
ভিডিও কনফারেন্স চলাকালে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাকি বিল্লাহ, সদর উপজেলা আ‘লীগ সভাপতি আবু তালেব, পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ফিরোজ আহমদ, ইউপি সদস্য আলা উদ্দিন, কলিম উল্লাহ, লুৎফুর রহমান লুতু, হেলাল উদ্দিন, মহিলা মেম্বার রোকসানা আকতার প্রমুখ।
প্রধান শিক্ষক মো আবদু জলিলের সার্বিক সহযোগীতায় সিনিয়র শিক্ষক নুরুল ইসলামের তত্বাবধানে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিনিয়র শিক্ষক ওমর ফারুক, মুবিনুল হক, আবদুল মোনাফ, শাহ আলম, মুজিবুল হক, মো: আরফাত, রশিদ আহমদ, পরিচালনা কমিটির নব নির্বাচিত সদস্য মৌলানা নুরুল হুদা, আবদুল্লাহ, ইউনিয়ন আ‘লীগ যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, নুরুল আলম, দিদারুল আলম উপস্থিত ছিলেন।
একই সময়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী সারাদেশের বিভিন্ন স্থানে নবনির্মিত ১৫৩টি সাইক্লোন সেল্টারের উদ্বোধন করেন।