গুয়াতেমালার প্রেসিডেন্টের পদত্যাগ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৮:৩১ অপরাহ্ণ

গুয়াতেমালার প্রেসিডেন্টের পদত্যাগগুয়াতেমালার প্রেসিডেন্ট অটো পেরেজ মোলিনা পদত্যাগ করেছেন। এর কয়েক ঘণ্টা আগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন দেশটির একটি আদালত।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডেন্ট পেরেজের বিরুদ্ধে কয়েক মিলিয়ন ডলার দুর্নীতির অভিযোগ উঠেছে। আইনপ্রণেতারা তার বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তার বিচারিক দায়মুক্তির বিলের বিরুদ্ধে ভোট দিয়েছেন আইনপ্রণেতারা। ফলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে- এটি এক প্রকার নিশ্চিত হয়ে যান তিনি।

তবে দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন পেরেজ। পেরেজের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্নীতির যে অভিযোগ করা হচ্ছে, তার বিরুদ্ধে আইন লড়াই চালাতে পদত্যাগ করেছেন তিনি।

এদিকে এমন এক সময় প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ালেন পেরেজ, যখন মাত্র দুদিন বাদে রোববার প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে গুয়াতেমালায়। তবে এই নির্বাচনে প্রার্থী হতে পারেননি তিনি। দুর্নীতির অভিযোগ থাকলে দেশটির সংবিধানমতে কেউ প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারেন না।

গুয়াতেমালার ভাইস প্রেসিডেন্ট আলেজান্ড্রো মালডোনাডো আগামী বছরের ১৪ জানুয়ারি শপথ না নেওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন বলে আশা করা হচ্ছে।


আরোও সংবাদ