গুজরাটে বন্যায় ৬৪ জনের প্রাণহানি

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৫ জুন , ২০১৫ সময় ০৮:৫৮ অপরাহ্ণ

গুজরাটভারতের গুজরাট রাজ্যের দক্ষিণাঞ্চলে প্রবল বর্ষণ ও বন্যায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৬৪ জন মারা গেছেন। সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমরেলি জেলা। ওই জেলাতে মারা গেছে অন্তত ৪৪ জন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, আমরেলি জেলার বাগাসারা শহরের কাছে ননি ভবানিয়া গ্রামে দুটি বাড়ি ধসে ১৬ জন প্রাণ হারিয়েছে। এ ছাড়া প্রবল বর্ষণে ভাবনগর জেলায় সাতজন, সুরাট জেলায় চারজন, পঞ্চগাঁওয়ে সাতজন এবং রাজকোট জেলার গাঁওদালে দুজন মারা গেছে।

গত বুধবারের ভারি বর্ষণে আহমেদাবাদ জেলার বেশির ভাগ অঞ্চলই পানিতে ডুবে গেছে। এ ছাড়া সৌরাষ্ট্র এলাকায় নদীর দুকূল প্লাবিত হয়েছে। আহমেদাবাদে স্কুল ও অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ নিন্মাঞ্চলের গ্রামে বসবাসকারী লোকজনকে অন্যত্র সরিয়ে নিচ্ছে।

জরুরি অবস্থার পরিপ্রেক্ষিতে গুজরাট রাজ্য সরকার সক কর্মকর্তার ছুটি বাতিল করেছে এবং তাঁদের কার্যালয় না ত্যাগের নির্দেশ দিয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী আনন্দিবেন প্যাটেল জানান, বন্যাপ্লাবিত জেলাগুলোতে অতিরিক্ত পুলিশ পাঠানো হয়েছে। এ ছাড়া ওই জেলা থেকে বিদেশি নাগরিকসহ একশরও বেশি লোককে বিমানে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। এ ছাড়া সুরাট থেকে সরিয়ে আনা হয়েছে হাজার হাজার লোক।

আনন্দিবেন প্যাটেল আরো জানান, গান্ধীনগরে এক উচ্চপর্যায়ের বৈঠকে বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে।


আরোও সংবাদ