গুজরাটে গরু জবাই করলে যাবজ্জীবন!

প্রকাশ:| শুক্রবার, ৩১ মার্চ , ২০১৭ সময় ১০:৫২ অপরাহ্ণ

হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা গরুকে ‘দেবতা’ হিসেবে বিবেচনা করে থাকে। ভারতের বহু রাজ্যেই গরু জবাই করা বেআইনি। তবে গরু জবাইকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে ভারতের গুজরাট রাজ্যে নতুন একটি আইন পাস হয়েছে। এই আইনের আওতায় গরু জবাই করার অপরাধে কারো পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যে যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে। গরুর মাংস পরিবহন করার অপরাধে ১০ বছরের কারাদণ্ডেরও বিধান রাখা হয়েছে এই আইনটিতে। এই বিষয়ে ভারতে এখন পর্যন্ত এটাই সবচেয়ে কঠোর আইন বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

নতুন এই আইনে বলা হয়েছে, এই অপরাধে কাউকে গ্রেফতার করা হলে তাকে জামিনও দেওয়া হবে না। এই অপরাধের জন্যে জরিমানারও বিধান রাখা হয়েছে। এই জরিমানা ৫০ হাজার থেকে এক লাখ রুপি। এর আগ পর্যন্ত সাত বছরের কারাদণ্ডের বিধান ছিলো। কিন্তু এখন সেটিকে বাড়িয়ে যাবজ্জীবন করা হলো।

আগামী শনিবার থেকে নতুন আইনটি কার্যকর হবে। ভারতে হিন্দুরা গরুকে পবিত্র প্রাণী হিসেবে বিবেচনা করে থাকে। বহু রাজ্যেই গরু জবাই করা বেআইনি।

গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেছেন, এই প্রাণীটি ভারতীয় সংস্কৃতির প্রতীক। তিনি জানান, রাজ্যের লোকজনের সঙ্গে আলাপ আলোচনা করে তাদের মতামতের ভিত্তিতেই এই আইনটি তৈরি করা হয়েছে। তবে বিরোধী কংগ্রেস দলের একজন রাজনীতিক বলেছেন, আসন্ন নির্বাচনে ভোট পাওয়ার জন্যেই ক্ষমতাসীন বিজেপি এই আইনটি পাস করেছে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই মুখ্যমন্ত্রী বিজয় রুপানি গবাদি পশু রক্ষার জন্য আরও কঠোর আইনের কথা বলে আসছিলেন। চলতি মাসেই এক জনসভায় তিনি বলেছিলেন, ‘গরু, গঙ্গা এবং গীতা— এই তিন রক্ষা করার জন্য বিজেপি প্রতিশ্রুতিবদ্ধ।’ আনন্দবাজার / বিবিসি বাংলা।