গাজীপুরের চারপাশে অবস্থান নিয়ে গাজীপুর ঘিরে রেখেছে বিএনপি

প্রকাশ:| শনিবার, ৬ জুলাই , ২০১৩ সময় ১২:৩৭ অপরাহ্ণ

গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) নির্বাচনে গাজীপুরের চারপাশে অবস্থান নিয়েছে বিএনপি। শনিবার সকালে ভোট শুরুর Gazipur-city-corporation20130705230510আগে থেকেই তারা বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়।

এছাড়া সিটি কর্পোরেশনের ভেতরে নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন্দ্রীয় সিনিয়র নেতাদের নেতৃত্বে ৬২টি টিম কাজ করছে।

এ জন্য ঢাকা মহানগরের নেতাকর্মী, বিএনপির ১১টি অঙ্গসংগঠনের নেতাকর্মী, বৃহত্তর ঢাকার সাবেক এমপি, ঢাকার আশেপাশের জেলাগুলোর বর্তমান ও সাবেক এমপি এবং নেতাকর্মী, ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলরদের কাজে লাগানো হচ্ছে। তাদের নিয়ে গঠন করা হয়েছে বেশ কয়েকটি টিম।

নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে দাবি করা হয়েছে।

তবে দায়িত্বপ্রাপ্ত নেতাকর্মীদের শুধু নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ করে কেন্দ্রীয় মনিটরিং টিমগুলোকে জানাতে বলা হয়েছে। কোনো ধরনের উচ্ছৃঙ্খলতা, উগ্রতা বা সংঘর্ষে জড়াতে তাদের নিষেধ করা হয়েছে কড়াভাবে। কিন্তু বিএনপি প্রার্থীদের নিশ্চিত বিজয়ের ক্ষেত্রে এ বিজয় ছিনিয়ে নেওয়ার কোনো চক্রান্ত বা ষড়যন্ত্র করা হলে তা প্রতিরোধে তাৎক্ষণিকভাবে কেন্দ্রের দেওয়া নির্দেশ অনুসারে তাদের কাজ করতে বলা হয়েছে।

সূত্র জানায়, নির্বাচন পর্যবেক্ষণের এ কার্যক্রমে রয়েছেন স্বয়ং দলীয় চেয়ারপার্সন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া। তিনি তার বাসায় অবস্থান করে সার্বক্ষণিকভাবে নির্বাচন মনিটরিং করছেন। খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান নিয়ে নির্বাচন মনিটরিং করছেন দলের সিনিয়র নেতাদের একটি টিম। খালেদা জিয়া তাদের সঙ্গে যোগাযোগ রেখে অবস্থা পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিচ্ছেন।

নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে মনিটরিং টিমের নেতৃত্ব দিচ্ছেন দফতরের দায়িত্বে নিয়োজিত বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। আর উত্তরায় অবস্থান নিয়েছেন ঢাকা মহানগর বিএনপির নেতাকর্মীরা।

গাজীপুরে কর্মরত ৬২টি টিমের মনিটরিং কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ।

সিটি কর্পোরেশন এলাকার চারপাশে অবস্থান নেবেন ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহিলা দলসহ বিএনপির ১১টি অঙ্গসংগঠনের নেতাকর্মী, ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ড ও থানা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে নেতাকর্মী, ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর, বৃহত্তর ঢাকার সাবেক এমপি, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, মানিকগঞ্জ, সাভারসহ ঢাকার আশেপাশের জেলাগুলোর বর্তমান ও সাবেক এমপি এবং নেতাকর্মীরা। তাদের নিয়ে গঠন করা হয়েছে বেশ কয়েকটি টিম।

শুক্রবার সকালে গুলশানে দলের চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ওই বৈঠকে ঢাকা মহানগর কমিটির সদস্য সচিব আব্দুস সালাম, বৃহত্তর ঢাকা জেলার দলীয় বর্তমান ও সাবেক এমপি, ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলরসহ দেড় শতাধিক নেতা উপস্থিত ছিলেন।

বিএনপির ঢাকা মহানগর কমিটির সদস্য সচিব আব্দুস সালামকে এ বিষয়ে প্রশ্ন করা হলে বিষয়টি এড়িয়ে যান। তিনি বৈঠক সম্পর্কে কোনো কিছু জানাতে অস্বীকার করেন। তবে তিনি বাংলানিউজকে জানান, জিসিসি নির্বাচনকে কেন্দ্র করে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় মাঠে রয়েছে বিএনপি।