গর্ভাবস্থার হতে পারে যেসব সমস্যা, থাকুন সাবধান

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৯ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৫:৩৬ অপরাহ্ণ

গর্ভাবস্থায় নারীদের প্রতিটি মুহূর্ত থাকতে হয় অনেক বেশি সচেতন। কারণ আপনার একটু আসাবধানতার কারণে ঘটতে পারে বিভিন্ন ধরনের বিপত্তি। গর্ভাবস্থায় যে সমস্যা বেশি হয়ে থাকে, যেগুলো হল- কোষ্ঠকাঠিন্য, বমিভাব, বুক জ্বালাপোড়াসহ বিভিন্ন সমস্যা। তাই এই সময়ে থাকতে হবে অনেক বেশি সচেতন। তবে এ সময়ে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা যেতে পারে। আর কোনো সমস্যা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বমি ভাব গর্ভাবস্থায় নারীদের যে সমস্যাটি সবচেয়ে বেশি দেখা দেয় সেটি হল বমি ভাব। দেহের ভেতরে আরেকটি প্রাণ বেড়ে ওঠার সঙ্গে খাপখাইয়ে নিতে গিয়েই এ সমস্যা হয়। তাই এ সময়ে শুকনো খাবার অথবা সহজে হজম হয় এমন খাবার খাওয়া উচিত।

বুক জ্বালাপোড়া গর্ভাবস্থায় অনেক নারীকে বলতে শোনা যায়- বুক জ্বালাপোড়া করে।। তাই এই সময়ে খাবারের বিষয়ে সচেতন থাকতে হবে। অতিরিক্ত ঝাল, ফ্যাটি ও মসলাদার খাবার এড়িয়ে চলুন।

কোষ্ঠকাঠিন্য কোষ্ঠকাঠিন্য বরাবরই একটি বিরক্তিকর সমস্যা। গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে ব্যায়াম করা, যথেষ্ট ঘুমানো ও পানি পান জরুরি। হোল গ্রেইন, ফল ও সবজি নিয়মিত খেলে সমস্যাটি চলে যাবে।

শরীরে পানি আসা

গর্ভাবস্থায় হাত-পায়ে পানি এসে ফুলে যাওয়ার সমস্যা হতে পারে। এ সময় সোডিয়াম আছে এমন খাবার বর্জন করতে হবে। এ ছাড়া পাতে লবণ না নিয়ে খাওয়ার চেষ্টা করুন। আর বেশি করে পানিপান করুন।

এ সময় বেশি সমস্যা হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।পায়ের পেশিতে টান গর্ভাবস্থায় দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টারে পায়ের পেশিতে টান লেগে ব্যথা হওয়াটা বেশ দেখা যায়। সাধারণত শরীরে ক্যালসিয়াম ও ফসফরাসের ভারসাম্য ব্যাহত হলে এ সমস্যাটি দেখা যায়। এর জন্য পান করতে পারেন দুধ।

গাইনি কনসালটেন্ট, সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড।

[প্রিয় পাঠক, আপনিও চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪”র অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-infocn24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]