গণ-পরিবহণ ব্যবস্থায় সকল জুলুম চাঁদাবাজি বন্ধ করতে হবে

প্রকাশ:| বুধবার, ৩ ডিসেম্বর , ২০১৪ সময় ০৬:৫৬ অপরাহ্ণ

যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে একটি দেশ এগিয়ে যেতে পারে। তাই গণপরিবহন ব্যবস্থা আরো সেবামুখি করতে হলে মালিক-শ্রমিক ও যাত্রী সাধারণের সম্মিলিত প্রয়াস প্রয়োজন। সিটি সড়ক পরিবহন মালিক ফেডারেশনের সাথে আজ দুপুরে এক মতবিনিময় সবায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সভাপতি সাবেক সিটি মেয়র আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী এ কথা বলেন।

চট্টগ্রাম সিটি সড়ক মালিক ফেডারেশনের আহ্বায়ক নুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় ৬ টি শ্রমিক সংগঠন নেতৃবৃন্দ ট্রাক মালিক সমিতি ও শ্রমিক সংগঠন এবং যাত্রী প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভায় এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেন, এই সেক্টও নানারকম হয়রানি, দুর্নীতি বন্ধে তাঁর সহযোগিতা সবসময়ই থাকবে। সম্মানের সঙ্গে যাতে ব্যবসা করা যায় তার ব্যবস্থা করতে হবে। পুলিশ-ট্রাফিকসহ অন্যান্য সংস্থার হয়রানি বন্ধ করতে হবে। তিনি আরো বলেন, মর্যাদা পেতে হলে মালিক, চালক, শ্রমিক যাত্রী সকরৈর সংগবদ্ধতা প্রয়োজন। নিয়ম-কানুন মেনে চলা ও ভালো আচরণের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

মহিউদ্দিন চৌধুরী বলেন, সময়নিষ্ঠ হওয়া প্রয়োজন। আরো প্রয়োজন মটিভেশন। কোম্পানি অ্যাক্ট’এর মাধ্যমে হিসাব-নাকাশ চলানোর পরামর্শ দেন তিনি। এছাড়া ঘুষ-চঁদাবাজি, কমিশন সম্যা সমিতির মাধ্যমে সমাধান, ভাঙাচোরা গাড়ি মেরামত, গাড়ি নতুন রং করে রাস্তায় নামানোর কথা বলেন তিনি। তিনি আরো বলেন, সমিতিকে নিম-কানুন বেঁধে দিতে হবে। ব্যবস্থাপনা উন্নত করতে হব্ েজুলুমবাজি বন্ধ করতে হবে। এ ক্ষেত্রে তিনি সর্বাঙ্গীণ সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, সেবাই হোক মূল লক্ষ্য।

সভায় চট্টগ্রাম সিটি এলাকার ৬টি রেজিস্টার্ড গণ-পরিবহন সংগটনের সমন্বয়ে গঠিত ফেডারেশন ১১ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীকে প্রদান করেন। দাবীগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- গণ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা, চাঁদাবাজি বন্ধ, ট্যাক্স ও ফাইন মওকুফ করে সকল ডুকুমেন্ট হালনাগাদ করার সুযোগ দেওয়া, পুলিশের টোকেন বাণিজ্য, রিকুইজিশন বাণিজ্য, মামলা বাণিজ্য বন্ধ, বিআটিএ কর্তৃক ডিজিটাল নাম্বার প্লেট, অন লাইনে জমা ও বিবিধ ক্ষেত্রে জটিলতা দূও করা ইত্যাদি।

সভায় বক্তব্য রাখেন-মঞ্জুরুল আলম মঞ্জু, গোলাম রসুল বাবুল, এম এ হাকিম, এস এম তৈয়ব, মোশাররফ হোসেন, মোঃ ওসমান গনি, অহিদুন নুর কাদেরী, মোঃ হাসান চৌধুরী, অরুণ দাশ গুপ্ত, সাহিদ নাইম সুমন, আমির হোসেন, নুরুল হক, ইয়াছিন, মোঃ হারুন, মোঃ সৈয়দ কোম্পানী, টিটু ও শওরজ মল্লিক।