‘গণমাধ্যমকে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে’

প্রকাশ:| শুক্রবার, ১৭ এপ্রিল , ২০১৫ সময় ১০:৫৮ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় নাজমুল করিম স্টাডি সেন্টারের উদ্যোগে ‘টেকসই উন্নয়ন ও গণমাধ্যমের স্বাধীনতা: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এক বিশেষ বক্তৃতা বৃহস্পতিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে দি ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বক্তৃতা প্রদান করেন। নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালক ড. নেহাল করিম স্বাগত বক্তব্য দেন।
‘গণমাধ্যমকে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ওপর গুরুত্বারোপ করে বলেন, সঠিক তথ্য উপস্থাপনের মাধ্যমেই গণমাধ্যমকে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে। ব্যক্তি বা গোষ্ঠীস্বার্থ যেন মানব সভ্যতার উন্নয়নকে ব্যাহত করতে না পারে, সে ব্যাপারে গণমাধ্যমকে সচেতন থাকতে হবে। জনগণ ও সরকারের মধ্যে সম্পর্ক স্থাপনে যথাযথ ভূমিকা পালনের জন্যও তিনি গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম টেকসই উন্নয়নের স্বার্থে গণমাধ্যমের স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করে বলেন, স্বাধীন গণমাধ্যম ছাড়া দেশ, সমাজ ও গণতন্ত্রের উন্নয়ন বা বিকাশ সম্ভব নয়। তবে স্বাধীনতার পাশাপাশি গণমাধ্যমের জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে। সরকারের কর্ম-পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে গণমাধ্যমকে ‘সার্বক্ষণিক পাহারাদার’ হিসাবে বর্ণনা করে তিনি বলেন, স্বাধীন গণমাধ্যম ছিলনা বলেই সাবেক সোভিয়েট ইউনিয়ন ব্যর্থ হয়েছিল।