গণতন্ত্র প্রতিষ্ঠায়’ ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

প্রকাশ:| রবিবার, ১৮ অক্টোবর , ২০১৫ সময় ১১:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
আবদুল্লাহ আল নোমান‘গণতন্ত্র প্রতিষ্ঠার’ একদফা আন্দোলনের জন্য দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।
রোববার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, “দেশে আজ গণতন্ত্র নেই, গণতন্ত্র অনুপস্থিত। তাই গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে দলমত নির্বিশেষ একদফার আন্দোলনে এগিয়ে যেতে হবে।”
জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অগ্নিসেনা সংসদের উদ্যোগে ‘মতপ্রকাশের স্বাধীনতা ও বাংলাদেশের গণতন্ত্র’ শীর্ষক এই আলোচনা সভায় হয়।
আবদুল্লাহ আল নোমান বলেন, “আজ দেশের পোশাক শিল্প ও বিভিন্ন ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে গেছে। এই স্থবিরতার কারণে দেখা যাবে, আগামী দিনে অর্থনীতি আরও দুর্বল হয়ে পড়বে। ঢাকা ও চট্টগ্রামের রাস্তা-ঘাট দেখলে বোঝা যাবে দেশে উন্নয়ন হয়েছে কিনা।”
উন্নয়ন হয়ে থাকলে তা আওয়ামী লীগ নেতাদের হয়েছে বলেও দাবি করেন তিনি।
“তাদের (আওয়ামী লীগ নেতাদের) অর্থ-কড়ি সুইস ব্যাংকের জমা করার উন্নয়ন হয়েছে।”
৫ জানুয়ারি নির্বাচন বৈধভাবে হয়নি দাবি করে নোমান বলেন, “নির্বাচন সংবিধান সম্মতভাবে হয়নি। এই নির্বাচন বাতিল করে নতুন করে নির্বাচন দিতে হবে।”
দলের জাতীয় কাউন্সিলে অনুষ্ঠানের লক্ষ্যে তৃণমূল পর্যায়ে সভা-সমাবেশ করতে না দেওয়ার অভিযোগ করে বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, “বিএনপি ঘোষণা করেছে, আমরা কাউন্সিল অধিবেশন করব। এর মধ্য দিয়ে আমরা আগামী দিনে কর্মকৌশল নির্ধারণ ও আমাদের সফলতা-ব্যর্থতা মূল্যায়ন করব।
“আজ তৃণমূল পর্যায়ে সভা-সমাবেশ করারও অধিকার নেই। মাঠ পর্যায়ের আমরা কোথাও কোনো সম্মেলন করতে পারছি না। প্রতি পদে পদে বাধা দেওয়া হচ্ছে।”
‘জনগণ ও ব্যালটকে ভয় পায়’ বলেই বিএনপিকে দাবিয়ে রাখার কৌশল সরকার নিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
দলের চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, “সরকার বেসামাল হয়ে গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় জনগণকে উপেক্ষা করে তারা টিকে আছে। তাদের (সরকার) অবস্থা সংকটজনক। অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। কেউ কেউ বলছেন, আইসিইউতে পাঠানো হয়েছে।”
দুই বিদেশি হত্যা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এই সভাপতি বলেন, এতে ‘তদন্ত বাধাগ্রস্ত’ হবে।
সংগঠনের চেয়ারম্যান তালুকদার জহিরুল হক তুহিনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আজম খান, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য হুমায়ুন কবীর খান, অগ্নিসেনা সংসদের মহাসচিব আরিফ হাসান প্রমুখ বক্তব্য