খোলা বাজারে ফরমালিন বিক্রি নিষিদ্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশ:| বুধবার, ৪ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৭:৫২ অপরাহ্ণ

খোলা বাজারে ফরমালিন বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করে আগামী জাতীয় সংসদে আইন পাশের দাবি জানিয়েছে ব্যবসায়ীরা। এছাড়া অবৈধ ফরমালিন বিক্রেতা ও ক্রেতা এবং বহনকারীকে কমপক্ষে দশ বছর কারাদন্ডের বিধান করে কঠোর আইন প্রনয়ন করারও দাবি জানান তারা।

newschittagong24.comবুধবার দুপুরে নগরীর স্টেশন রোডে চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতি আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।

চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল মালেকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সাবেক সাধারণ সম্পাদক নাজিমুদ্দিন, বর্তমান সাধারণ সম্পাদক আলমগীরসহ ব্যবসায়ী নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ফরমালিন পরীক্ষার নামে ফল ব্যবসায়ীদের হয়রানি বন্ধ ও ফরমালিন আমদানি, বিক্রয় এবং বিতরণ করার ক্ষমতা কেবলমাত্র ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) দিতে হবে।

কোন নীতিমালা না থাকায় যত্রতত্র ফরমালিন ব্যবহার করা হচ্ছে জানিয়ে বক্তারা বলেন, বাজারে এসে ভ্রাম্যমান আদালত জরিমানা করে সাধারণ ব্যবসায়ীদের হয়রানি করছে। আগে ফরমালিনের অবাধ কেনা বেচার সুযোগ বন্ধ করুন। এরপর ব্যবসায়ীদের কাছে ফরমালিনযুক্ত ফল পাওয়া গেলে জরিমানা করলে কোন আপত্তি থাকবে না।

তারা বলেন, ফরমালিন অবাধ বেচা কেনা বন্ধ না করে অযথা ব্যবসায়ীদের হয়রানি করবেন না। জনস্বার্থে ফরমালিনের অবাধ ব্যবহার বন্ধ করতে হবে। ফরমালিনকে নিয়ন্ত্রিত পণ্য তালিকায় অন্তর্ভুক্ত করে কেবলমাত্র টিসিবির মাধ্যমে আমদানির ব্যবস্থা নিতে হবে।

ব্যবহারকারিরা পাশ বইয়ের মাধ্যমে টিসিবি থেকে ফরমালিন উত্তোলন করবে এবং ব্যবহারের হিসাব সংরক্ষন করবে। তাহলে ফরমালিনের হাত থেকে প্রতিকার পাওয়া যাবে।