খুশকি দূর করার সহজ উপায়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৪ জানুয়ারি , ২০১৭ সময় ১০:৪০ অপরাহ্ণ

শীতের সময় মাথায় খুশকি অনেকটা বৃদ্ধি পায়। এ করণে আমাদরে অনেকস্থানে গিয়ে বিব্রত অবস্থার স্বীকার হতে হয় ৫টি উপায়ে মাথার এই খুশকি দূর হবে। সেগুলো হলো:

১. এক কাপ পানি ও এক কাপ আপেল সিডার ভিনেগারের মধ্যে দুই টেবিল চামচ মেথি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে এই মেথি ভালোভাবে পেস্ট করে নিন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. দুই টেবিল চামচ নিমপাতার রসের সঙ্গে এক টেবিল চামচ নারকেলের দুধ, এক টেবিল চামচ বিটরুটের রস ও এক টেবিল চামচ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. পাঁচ টেবিল চামচ অ্যালোভেরার রস মাথার তালুতে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার শুধু পানি দিয়ে অথবা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৪. দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. গোসল করার আগে তিন থেকে পাঁচ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে লেবুর রস একসঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করুন। এবার মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।