খালেদা-তারানকো ঘণ্টাব্যাপী বৈঠক

প্রকাশ:| সোমবার, ৯ ডিসেম্বর , ২০১৩ সময় ০৭:২৯ অপরাহ্ণ

খালেদা-তারানকোরাজনৈতিক সঙ্কট নিরসনে সমঝোতা চেষ্টার অংশ হিসেবে দ্বিতীয় দফায় বিরোধী নেতা খালেদা জিয়ার সঙ্গে ঘণ্টাব্যাপী জাতিসংঘ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। সন্ধ্যা ছয়টায় ৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বিরোধী নেতার গুলশানের বাসভবনে যান তারানকো। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বেরিয়ে যান তারানকো। বৈঠক শেষে সাংবাদিকের সঙ্গে কথা বলেননি কোন পক্ষই। খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের আগে আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন তারানকো। ধারণা করা হচ্ছে সরকারি দলের অবস্থান ও বিরোধী দলের দাবি নিয়ে খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করবেন জাতিসংঘ দূত। আগামীকাল সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলন করেন তিনি।

এর আগে সফরের তৃতীয় দিনে গণমাধ্যমের সামনে মুখ খুললেন জাতিসংঘের দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনি জানিয়েছেন, রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা থাকলে চলমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব। দুপুরে নির্বাচন কমিশনে সংক্ষিপ্ত বৈঠক শেষে অপেক্ষমান সাংবাদিকদের তিনি একথা বলেন। বেলা দুইটা থেকে মাত্র ২০ মিনিট প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেন তারানকো। এর আগে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি।
নির্বাচন কমিশনে তিনি বলেন,আমি বিশ্বাস করি শান্তিপূর্ণ সমাধান সম্ভব। যদি দলগুলোর সদিচ্ছ থাকে। এই মুহুর্তে শান্তিপূর্ণ সংলাপ জরুরি। সফরের শেষ দিন সমাধান চেষ্টার অগ্রগতি বিষয়ে গণমাধ্যমকে অবহিত করবেন বলে জানান তিনি।