খালেদার সঙ্গে চীনা পিপলস পার্টির নেতার সাক্ষাৎ

প্রকাশ:| মঙ্গলবার, ১৩ মে , ২০১৪ সময় ১০:৪১ অপরাহ্ণ

ঢাকা অফিস।।
খালেদার সঙ্গে চীনা পিপলস পার্টির নেতার সাক্ষাৎ১৯ দলীয় জোট নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন ঢাকা সফররত চীনের ন্যাশনাল পিপলস অব কংগ্রেস পার্টির স্থায়ী কমিটির ভাইস চেয়ারপারসন ইয়ান জুনকি।

বাংলাদেশ, চীন, ভারত, মিয়ানমারের অর্থনৈতিক উন্নয়নের জন্য (বিসিআইএম) করিডোর চালুর উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়া বলেন, ‘এই অর্থনৈতিক করিডোরে সঙ্গে গভীর সমুদ্রবন্দর যুক্ত হলে চার দেশের অর্থনীতি আরো শক্তিশালী হবে।’

মঙ্গলবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে চীনা কংগ্রেস পার্টির স্ট্যান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান ইয়ান জুনকির নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় খালেদা জিয়া একথা বলেন।

এসময় বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, উপদেষ্টা পরিষদের সদস্য রিয়াজ রহমান, সাবিহ উদ্দীন আহমেদ এবং ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে শমসের মবিন সাংবাদিকদের জানান, বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। বিসিআইএমের বিষয়ে সরকারি পর্যায়ে আলোচনা ও নীতিগত সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন খালেদা জিয়া। পাশাপাশি এর সঙ্গে গভীর সমুদ্রবন্দর যুক্ত করার কথাও বলেছেন।’

ইয়ান জুনকি বাংলাদেশ-চীন সর্ম্পকের জন্য বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কথা স্মরণ করেন। ভবিষ্যতে দু’দেশের সম্পর্ক আরো কীভাবে সুদৃঢ় করা যায় সে বিষয়ের প্রতিও গুরুত্বারোপ করেছেন বলে জানান শমসের মবিন।

সাক্ষাতের বিষয় নিয়ে শমসের মবিন আরো বলেন, ‘অত্যন্ত সৌহার্দ পরিবেশে আলোচনা হয়েছে। ইয়ান চীন সরকারের পক্ষ থেকে খালেদা জিয়াকে সে দেশে সফরের আমন্ত্রণ জানিয়েছেন। খালেদা জিয়াও আমন্ত্রণ গ্রহণ করে তাকে আশ্বাস দিয়েছেন দিনক্ষণ ঠিক করে চূড়ান্ত সময় জানানো হবে।’

পরে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালে পলিটিক্যাল পার্টি স্পেশালিস্ট হ্যালি স্মিথের নেতেৃত্বে দেশের বিভিন্ন জেলার ৩০ জন ফেলো খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন।