‘খালেদাকে লিখিত জবাব দিয়েছে ভারত’

প্রকাশ:| শুক্রবার, ৫ জুলাই , ২০১৩ সময় ১২:৩৬ অপরাহ্ণ

সংসদে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার ভারত সম্পর্কিত বক্তব্যের জবাব দিয়েছে দেশটি।'খালেদাকে লিখিত জবাব দিয়েছে ভারত'

বৃহস্পতিবার রাতে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন ঢাকায় ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ। এসময় তিনি একটি লিখিত চিঠি হস্তান্তর করেন সংসদে বিরোধীদলীয় নেত্রীকে। বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে রাত পৌনে ৯টা থেকে প্রায় ৫০ মিনিট বৈঠক করেন তারা।
অবশ্য বৈঠকের ব্যাপারে দু’পক্ষের কেউই আনুষ্ঠানিকভাবে প্রেস ব্রিফিং করেনি।
গত ২৯ জুন সংসদে বক্তব্যে খালেদা জিয়া নারায়ণগঞ্জের কনটেইনার টার্মিনাল নির্মাণের জন্য বাংলাদেশকে না জানিয়ে ভারতের দরপত্র আহ্বান, তিস্তা চুক্তি না হওয়া, টিপাইমুখ বাঁধ নির্মাণ ও সীমান্তে অব্যাহত বাংলাদেশি নাগরিকদের হত্যার অভিযোগ তুলে ধরেন।
খালেদা জিয়াকে হাই কমিশনারের হস্তান্তর করা চিঠিতে এসব বিষয়ে বিষয়ে ভারতের অবস্থান তুলে ধরা হয়েছে বলে জানিয়েছে বিএনপির নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র।
বৈঠকে অন্যদের মধ্যে বিএনপি  চেয়ারপার্সনের উপদেষ্টা রিয়াজ রহমান ওই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি সাক্ষাৎ শেষে বেরিয়ে যাওয়ার সময় বিচ্ছিন্নভাবে দু’একজন সাংবাদিককে বলেন, বিরোধীদলীয় নেতার পাশাপাশি সরকারকেও ভারতের পক্ষ থেকে এ ধরনের একটি চিঠি দেওয়া হয়েছে।
তিনি বলেন, “বিএনপি চেয়ারপারসন ভারতের হাইকমিশনারকে বলেছেন, আমরা এই বিষয়গুলো সম্পর্কে কিছুই জানতে পারছি না। ভারত ও বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও কোনো কিছু জানানো হচ্ছিল না।”
বৈঠক শেষে ভারতীয় হাই কমিশনারের কাছে বৈঠকের বিষয়বস্তু জানতে চাইলে তিনি হাত নেড়ে ‘নো কমেন্ট’ বলে চলে যান।
বিএনপির পক্ষ থেকেও বৈঠকের বিষয়ে কোনো ব্রিফিং হবে না বলে আগেই সাংবাদিকদের জানিয়ে দেয়া হয়।