খাদ্য বিজ্ঞানের ছাত্রছাত্রীদের ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট শুরু

প্রকাশ:| সোমবার, ২ মার্চ , ২০১৫ সময় ১১:২৮ অপরাহ্ণ

খাদ্য বিজ্ঞানের চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী জনবল তৈরি করা হবে- ড. গৌতম বুদ্ধ দাশ

খাদ্য বিজ্ঞানের দ্বিতীয় ব্যাচের ছাত্রছাত্রীদের ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট শুরুচট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের দ্বিতীয় ব্যাচের ছাত্রছাত্রীদের ছয়মাস ব্যাপী ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট (ইন্টার্ণশীপ প্রোগ্রাম) শুরু হয়েছে।

আজ সকালে এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেছেন, খাদ্য বিজ্ঞানের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উপযোগী জনবল তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদ চালু করা হয়েছে। ইতোমধ্যে প্রথম ব্যাচের ছাত্রছাত্রীরা গ্র্যাজুয়েশন নিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করেছে। অনুষদের দ্বিতীয় ব্যাচের ছাত্রছাত্রীরা তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানার্জনের লক্ষ্যে ছয়মাস ব্যাপী ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট সম্পন্ন করবে। হাতেকলমে কাজ শেখার মাধ্যমে তারা নিজেদেরকে বিভিন্ন চ্যালেঞ্জ ও সংকট মোকাবেলার জন্য উপযোগী করে গড়ে তুলবে। উপাচার্য বলেন, নিজেদের কর্মক্ষেত্রে সফল হওয়ার জন্য এই ছয়মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকারি বেসরকারি খাদ্য বিজ্ঞান সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান ও ট্রেনিং ইনস্টিটিউটে তারা কারিগরি জ্ঞান সম্পন্ন অভিজ্ঞ শিক্ষকের তত্তা¡বধানে হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করবে। ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট চলাকালে ব্যবহারিক জ্ঞানার্জনের প্রতি মনযোগী হওয়ার জন্য উপাচার্য ছাত্রছাত্রীদের প্রতি আহ্বান জানান। এসময় তিনি সকল ছাত্রছাত্রীর সাফল্য কামনা করেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলাম। বক্তব্য রাখেন একই অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, ছাত্র কল্যাণ পরিচালক প্রফেসর ড. আলমগীর হোসেন।

উল্লেখ্য, ২০১১-২০১২ সেশনে দ্বিতীয় ব্যাচে ভর্তিকৃত ৬৩জন ছাত্রছাত্রী ছয়মাসের ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট এর অংশ হিসেবে নরসিংদীর পলাশে অবস্থিত ট্রেনিং ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (টিআইসিআই)-এ “ট্রেনিং ফর কোয়ালিটি কন্ট্রোল এন্ড ইউনিট অপারেশন ইন ফুড ইন্ডাস্ট্রি” শীর্ষক মাসব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করবেন। আগামীকাল থেকে উক্ত প্রশিক্ষণ হওয়ার কথা রয়েছে। এরপর তারা চট্টগ্রাম ও ঢাকায় অবস্থিত দেশি বিদেশি খাদ্য শিল্প প্রতিষ্ঠানে রোষ্টার ভিত্তিক হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করবেন।