খাগড়াছড়ি বৈসাবি উৎসব শুরু

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ এপ্রিল , ২০১৮ সময় ০৮:৩৩ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রামে শুরু হয়েছে পাহাড়িদের অন্যতম সামাজিক উৎসব বৈসাবি। ত্রিপুরাদের বৈসু, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উৎসব- এই তিন উৎসবের নামের আদ্যাক্ষর নিয়েই বৈসাবি উৎসব। উৎসব উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস’া নানা অনুষ্ঠানের আয়োজন করে।
গতকাল সকালে পায়রা ও বেলুন উড়িয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। খাগড়াছড়িতে বসবাসরত বিভিন্ন পাহাড়ি ও বাঙালি সম্প্রদায় নিজস্ব সংস্কৃতি এবং ঐতিহ্যবাহী পোশাকে শোভাযাত্রায় অংশ নেয়।
উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নুরুল আমিন। এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়নের অধিনায়ক ব্রি. জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপসি’ত ছিলেন।
খাগড়াছড়ি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি পৌর টাউন হলে গিয়ে শেষ হয়। টাউন হল প্রাঙ্গণে চাকমা, মারমা, ত্রিপুরা, সাঁওতাল ও বাঙালি জাতিগোষ্ঠীর শিল্পীরা নিজস্ব ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরে ডিসপ্লে করে।
আজ ভোরে স’ানীয় নদী, খাল ও ছড়াতে ফুল ভাসানোর মধ্য দিয়ে চাকমা জাতিগোষ্ঠীরা শুরু করবে বিজু উৎসব। চাকমা লোকরীতিতে এটিকে ‘ফুল বিজু’ বলা হয়। পরের দিন ‘মূল বিজু’। এছাড়া বাংলা নববর্ষের প্রথম দিন ত্রিপুরা জাতিগোষ্ঠী বৈসু উৎসব পালন করে। মারমা সম্প্রদায় বাংলা নববর্ষের দ্বিতীয় দিনে সাংগ্রাই উৎসব পালন করে থাকে।
খাগড়াছড়ির পুলিশ সুপার আলী আহমদ খান বলেন, পাহাড়ের প্রাণের উৎসব বৈসাবি ও বাংলা নববর্ষ নিরাপদে পালন করার লক্ষ্যে নিরাপত্তা ব্যবস’া জোরদার করা হয়েছে।


আরোও সংবাদ