খাগড়াছড়িতে স্কুলছাত্রীকে ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৯ জুলাই , ২০১৮ সময় ১১:২৭ অপরাহ্ণ

খাগড়াছড়ির দীঘিনালায় এক স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে।

রোববার বিকেলে স্বনির্ভর বাজারের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। নিহতের নাম কৃত্তিকা ত্রিপুরা পূর্ণা। সে নয় মাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্রী।

হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মিছিলটি করেছে হিল উইমেন্স ফেডারেশন। মিছিল বের হয়ে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারের দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে সেখান থেকে ফিরে গিয়ে শহীদ অমর বিকাশ চাকমা সড়কে প্রতিবাদ সমাবেশ করে।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমার সভাপতিত্বে ও থুইনুচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন- পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমুখ।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে ধর্ষণ-খুন-গুম-হত্যা-অপহরণ ও নির্যাতনের ঘটনা নতুন কিছু নয়। এসব অপরাধীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও সুষ্ঠু বিচার করতে না পারায় এধরনের ঘটনা বার বার ঘটছে। ঘটনার দুইদিন অতিক্রম হলেও হত্যাকারীদের গ্রেফতার করতে পারেনি প্রশাসন। বক্তারা, নয় মাইল এলাকায় স্কুল ছাত্রী হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, বিলাইছড়িতে মারমা তরুণীদের ধর্ষণ ও জেলা পরিষদের পার্কে ত্রিপুরা ছাত্রীকে গণধষর্ণের ঘটনাসহ অবিলম্বে নারী নেত্রী কল্পনা চাকমার অপহরণকারীর বিচারের দাবি জানান।