খাগড়াছড়িতে অবরোধকারীদের হামলায় ১১ আ’লীগ কর্মী আহত,সাংবাদিক লাঞ্ছিত

প্রকাশ:| মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৭ সময় ১০:৫১ অপরাহ্ণ

শংকর চৌধুরী,খাগড়াছড়ি: খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে প্রাথমিক শিক্ষক নিয়োগে অনিয়ম,দুর্নীতি ও ঘুষ বাণিজ্যের অভিযোগে হরতাল শেষে ৩ দিনের অবরোধ প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ে অবরোধ আহ্বানকারী ও প্রশাসনের বৈঠকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধের সব অভিযোগ তদন্ত করার আশ্বাসের ভিত্তিতে অবরোধ প্রত্যাহার করে খাগড়াছড়ি পার্বত্য জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

অভিযোগ তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব এএসএম শাহেন রেজা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তদন্ত কমিটিতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানিক লাল বণিককে আহ্বায়ক করে উপসচিব কাজী মো: আনোয়ারুল হাকিম ও জ্যেষ্ঠ সহকারী সচিব মকিমা বেগমকে সদস্য করে দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্টিত বৈঠকে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন, খাগড়াছড়ি সেনা রিজিয়নের স্টাফ অফিসার মেজর মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান, পার্বত্য জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী, নির্মলেন্দু চৌধুরী, এম এম জাব্বার, অবরোধ আহ্বানকারী পৌর মেয়র রফিকুল আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, পানছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমাসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, অবরোধের প্রথম দিনে অবরোধ চলাকালে ১০ টায় শহরের চেঙ্গী স্কোয়ারে মহালছড়ি ও পানছড়ি থেকে গাড়ি যোগে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের কর্মসূচিতে যোগ দিতে আসা নেতাকর্মীদের সাথে পিকেটারদের সংঘর্ষের ঘটনা ঘটে। হামলার শিকার হয়ে আওয়ামীলীগের ১১ জন নেতাকর্মী আহত হয়। সংঘর্ষের সংবাদ সংগ্রহণ করতে গিয়ে পিকেটারদের হাতে লাঞ্ছিত হয়েছেন পার্বত্য নিউজ ডটকমের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি মো: শাহজাহান। এসময় তার ব্যবহৃত ক্যামেরা কেড়ে নেওয়ার চেষ্টাও করে পিকেটাররা। অবরোধ চলাকালে পিকেটারদের হাতে সাংবাদিক লাঞ্ছনাসহ সম্প্রতি সময়ে বিভিন্ন স্থানে সাংবাদিকদের লাঞ্ছনার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খাগড়াছড়িতে কর্মরত সাংবাদিক ও সাংবাদিক নেতৃবৃন্দরা। মঙ্গলবার দুপুর ১.৩০টায় খাগড়াছড়ি প্রেস ক্লাব হলরুমে প্রেস ক্লারেব সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে প্রতিবাদ সভায় খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি নুরুল আজম, সাধারণ সম্পাদক কানন আচার্য, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, সাবেক সাধারণ সম্পাদক আবু দাউদ, বাংলাভিশন ও পার্বত্য নিউজের ব্যুরো চীফ এইচ এম প্রফুল্ল বক্তব্য রাখেন। এসময় জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, চেঙ্গী স্কোয়ার এলাকায় পিকেটারদের হামলায় আ’লীগের ১১ জন নেতাকর্মী আহত হওয়ার প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রলীগ। মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় জেলা সদরের কদমতলীস্থ জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে শাপলা চত্বরের দিকে যেতে চাইলে ভাঙ্গাব্রীজ এলাকায় পুলিশ বাধা দেয়। বিক্ষোভকারীরা পুলিশের বাধা উপেক্ষা করে শাপলা অভিমুখে যেতে চাইলে মাস্টারপাড়া মুখ এলাকায় পুলিশ দ্বিতীয় ব্যারিকেড দিয়ে বিক্ষোভকারীদের ঘুরিয়ে দেয়। বিক্ষোভ মিছিলের নেতৃত্বে ছিল জেলা যুবলীগের সহ-সভাপতি মেহেদী হাসান হেলাল ও জেলা ছাত্রলীগ সভাপতি টিকো চাকমা।


আরোও সংবাদ