খসরুসহ ৪৫৩ জনের বিরুদ্ধে চার্জশিট

mirza imtiaz প্রকাশ:| সোমবার, ১০ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৯:০৮ পূর্বাহ্ণ

পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ২০১৫ সালের ৫ জানুয়ারি কোতোয়ালি থানায় দায়ের হওয়া একটি মামলায় বিএনপি নেতা সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ জনের বিরুদ্ধে বিচারের জন্য নথি প্রস’ত করে মহানগর দায়রা জজ আদালতে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। এর আগে সাড়ে তিনবছর তদন্ত শেষে গত ৪ জুলাই আদালতে এ মামলায় পৃথক তিনটি চার্জশিট আদালতে জমা দিয়েছিল পুলিশ। গতকাল রোববার দুপুরে চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মহিউদ্দিন মুরাদ ওই তিনটি চার্জশিট গ্রহণ করে এ আদেশ দেন। গতকাল রোববার শুনানির দিন আমীর খসরু মাহমুদসহ ১৭৮ আসামি আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন।
চার্জশিটগুলোয় বিএনপির স’ায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, মহানগর জামায়াতের সাবেক আমির আ ন ম শামসুল ইসলাম ও নায়েবে আমির শাহজাহান চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি এনামুল হক এনাম, ইসলামী ছাত্রশিবিরের তৎকালীন মহানগর (উত্তর) সভাপতি নুরুল আমিনসহ বিএনপি-জামায়াত ও তাদের সহযোগী সংগঠনের শ’খানেক নেতা আসামি হিসেবে অভিযুক্ত করা হয়েছে। বাকি আসামিরা থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী।
আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক ভূঁইয়া জানান, মামলায় ১৭৮ নেতাকর্মী চার্জশিট দাখিল হওয়া পর্যন্ত জামিনে ছিলেন। আজ (রোববার) ওই তিনটি চার্জশিট গ্রহণযোগ্যতার উপর শুনানির দিন ধার্য ছিল। আদালতে হাজির হয়ে বিএনপি নেতা আমীর খসরু মাহমুদসহ ১৭৮ জন বর্ধিত জামিনের আবেদন করেছেন। আদালতে হাজির না হলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়ে যেত। আদালত চার্জশিট গ্রহণ করেছেন বলেও জানান তিনি।
২০১৫ সালের ৫ জানুয়ারি নগরের নাসিমন ভবনে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ আহ্বান করে ২০ দলীয় জোট। ওই কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরে ৩০০ জনকে আটক করে পুলিশ। এ ঘটনায় কোতোয়ালি থানায় বিস্ফোরক আইন, সন্ত্রাসবিরোধী আইন এবং দণ্ডবিধির বিভিন্ন ধারায় একটি মামলা হয়।


আরোও সংবাদ