ক্যামেরা ঠিকতো সব ঠিক

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:৫৭ অপরাহ্ণ

ক্যামেরা3বন্ধুরা মিলে কোথাও ঘুরতে গেলেন সুন্দর কিছু বা দৃশ্য দেখা মাত্রই ক্লিক ক্লিক… শুরু হয়ে গেল ছবি তোলা। বিয়ে, জন্মদিন,ঘুরে বেড়ানোর সুন্দর দৃশ্য ফ্রেমে বন্দি করাতো গেলো শখের ব্যাপার, কিন্তু যারা পেশা হিসেবে বেছে নিয়েছেন ছবি তোলা, তাদের তো ঝড় হোক, বৃষ্টি হোক ক্যামেরা নিয়ে প্রতিদিন বের হতে হয়। আর তাই যে ক্যামেরা আপনাকে ছবি উপহার দিচ্ছে তার তো একটু আধটু যত্নের দরকার হয়। জেনে নিন কিভাবে করবেন আপনার শখের ক্যামেরার যত্ন।

ক্যামেরা2বৃষ্টিতে ভিজলে কিংবা পানিতে পরে গেলে ক্যামেরার মাদারবোর্ড মরিচা পরে নষ্ট হয়ে যায়। বিশেষ করে সমুদ্রের লোনা পানি মারাত্মক ক্ষতি করে। ক্যামেরায় পানি লাগা মাত্র ব্যাটারি খুলে ফেলতে হবে। শুকনো নরম কাপড় কিংবা টিস্যু দিয়ে মুছে রোদে কিংবা ফ্যানের বাতাসে শুকিয়ে ফেলতে হবে।

বর্ষা মৌসুমে বাতাসের আর্দ্রতা বেশি থাকায় স্যাঁতসেঁতে পরিবেশের কারণে ক্যামেরা ও লেন্সের ভেতর ছত্রাক বা ফাঙ্গাস পরার সম্ভবনা বেশি থাকে। ফাঙ্গাস পরলে ছবিতে আলো-ছায়ার বৈপরিত্য বা কন্ট্রাস্ট থাকে না। ছবির সঠিক রঙ খুজে পাওয়া যায় না। স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে লেন্সের বিভিন্ন ধাতব অংশেও মরিচা পরে ফলে ইলেকট্রিক সার্কিটগুলোর পারস্পরিক যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফাংগাস থেকে ক্যামেরাকে বাঁচাতে সিলিকা জেল ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যেতে পারে। সিলিকা জেল বাতাসের আর্দ্রতা শুষে নিয়ে ক্যামেরাকে রাখে ফাংগাসমুক্ত।

ক্যামেরা1ধুলা প্রবন জায়গায় লেন্স পরিবর্তন করা ঠিক না। ধুলাবালি জমলে ছবিতে কালো কালো কালো দাগ পরতে পারে। কাজ শেষে ফিল্টার লাগিয়ে রাখুন। ফিল্টার লাগানো থাকলে ভিতরে ধুলোবালি ঢুকতে পারে না। ক্যামেরা ভালো রাখতে লেন্স ক্যাপ, আই ক্যাপ ও লেন্স হুড ব্যবহার করুন।

খুব বেশি ঠাণ্ডা এবং খুব বেশি গরম তাপমাত্রায় ক্যামেরা রাখা ঠিক না। শীতাতপনিয়ন্ত্রিত ঘরে ক্যামেরা রাখলে লেন্সে জলীয়বাষ্প জমে। ফলে ভিউ ফাইন্ডার দিয়ে কিছু দেখা যায় না, ঝাপসা লাগে। সহজে ফোকাস হতে চায় না। এমন অবস্থায় জলীয়বাষ্প শুকিয়ে তারপর ছবি তুলতে হবে। আগুনের অতিরিক্ত তাপে লেন্সের প্রলেপ (কোটিং) ফেটে চৌচির হয়ে যেতে পারে। অগ্নিকাণ্ডের ছবি তোলার সময় নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে ছবি তোলা উচিত।

নিয়মিত ব্যাটারি চার্জ করুন। চার্জ কম থাকলেও যেমন ক্ষতিকর তেমনি বেশি চার্জও ব্যাটরির জন্য ক্ষতিকর। কাজশেষে ব্যাটারি খুলে রাখা উচিত।

ক্যামেরাবর্তমানে প্রায় প্রতিটি ক্যামেরায় ভিডিও করার সুবিধা রয়েছে। তবে ১০ থেকে ১২ মিনিটের বেশি একটানা ভিডিও করা ঠিক না। এতে ক্যামেরার উপর অতিরিক্ত চাপ পরে নষ্ট হয়ে যাবার সম্ভবনা থাকে। ভিডিও যদি করতেই হয় তাহলে খানিকটা বিরতি দিয়ে দিয়ে তারপর ভিডিও করুন।

কাজ শেষে ক্যামেরা পরিষ্কার করে রাখুন। কাজ করার সময় খেয়াল রাখবেন ক্যামেরাতে যেন আঘাত না লাগে। ছবি তোলার সময় গলায় কিংবা হাতে বেল্ট পেচিয়ে নিন, যাতে পরে না যেতে পারে।


আরোও সংবাদ