কেনার আগে স্মার্টফোনটিতে কাঙ্ক্ষিত ফিচার আছে কি না তা যাচাই করে দেখা জরুরি

প্রকাশ:| বুধবার, ২২ জানুয়ারি , ২০১৪ সময় ১০:২৯ অপরাহ্ণ

স্মার্টফোনবাজারে আজকাল হরেক রকমের স্মার্টফোনেরই দেখা মেলে। ভালো ফিচার ও দামের স্মার্টফোনগুলো থেকে অনেকেই নিজের পছন্দের হ্যান্ডসেটটি বেছে নেন। তবে স্মার্টফোন কেনার আগে সেই স্মার্টফোনটিতে কাঙ্ক্ষিত ফিচার আছে কি না তা যাচাই করে দেখা জরুরি। বর্তমানে বাংলাদেশে বেশ কয়েকটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান তৃতীয় প্রজন্মের থ্রিজি প্রযুক্তি চালু করেছে। তাই এখন স্মার্টফোন কেনার সময় থ্রিজি ভিডিও কলিং-এর বিষয়টিও গুরুত্বের সঙ্গে ভাবা হয়।

আমাদের দেশে থ্রিজি সুবিধা চালু হওয়ার পর থ্রিজি সুবিধাযুক্ত স্মার্টফোনের চাহিদা বেড়েছে বলেই দাবি করেন স্মার্টফোন বিক্রেতারা। থ্রিজি ভিডিও কল সুবিধার স্মার্টফোনের ক্ষেত্রে জনপ্রিয় ব্র্যান্ডের মধ্যে রয়েছে অ্যাপল, স্যামসাং, গুগল নেক্সাস, এইচটিসি ও সনি।

স্মার্টফোনের বাজারে গুগল নেক্সাসকে সাধ্যের মধ্যে ভালো মানের স্মার্টফোন হিসেবেই ধরা হয়। কিন্তু বিপত্তি বাধবে তখনই যখন আপনি ভিডিও কল করতে যাবেন। আপনার অপারেটর ভিডিও কলের ক্ষেত্রে ভালো অফার দিয়েছে কিন্তু আপনার মোবাইলে ভিডিও কল করার সুবিধা আছে কি না সেটি আগে দেখতে হবে।

আপনার পছন্দ গুগল নেক্সাস হলেও গুগল নেক্সাসে কিন্তু ফিচারটি নেই। কারণ, বাংলাদেশে গুগল নেক্সাস ৫ ফোনটি আসে প্রথমত যুক্তরাষ্ট্র থেকে। আর সেখানে নেটিভ ভিডিও কলিং অপশন নেই। মার্কিনিরা ভিডিও কলের জন্য স্কাইপে অথবা গুগল হ্যাংআউট ব্যবহার করে। তাই আমাদের দেশে গুগল নেক্সাস স্মার্টফোনটিতে দিয়ে ভিডিও কল সেবা পাওয়া সম্ভব নয়। তবে যাঁরা নেক্সাসপ্রেমী, তাঁদের হতাশ হওয়ার কিছুই নেই। আপনি চাইলে ফোনটি রুট করে স্যামসাংয়ের কম্পাইল্ড অপারেটিং সিস্টেমটি ইনস্টল করে নিতে পারেন। তবে রুট করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এ ক্ষেত্রে অভিজ্ঞ কারো পরামর্শ নিলে সবচেয়ে ভালো হয়।

নানা সুবিধার নেক্সাস ৫ স্মার্টফোনটির সাইজ পাঁচ ইঞ্চি। ফোনটিতে রয়েছে ২.২৬ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর, দুই গিগাবাইট র‍্যাম, ১৯২০ বাই ১০৮০ পিক্সেল রেজুলেশন, পেছনে ৮ মেগাপিক্সেল ও সামনে ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা।

১৩০ গ্রাম ওজনের এই ফোনটিতে দীর্ঘক্ষণ চার্জ থাকে। ১৬ গিগাবাইটের দাম ৩৮ হাজার টাকা এবং ৩২ গিগাবাইটের দাম ৪২ হাজার টাকা। দুটি মডেলই বাংলাদেশের বড়-বড় শপিং সেন্টারে পাওয়া যাবে।