কৃষিখাতে বরাদ্দ তুলনামূলক কমেছে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ জুন , ২০১৫ সময় ১০:০৭ অপরাহ্ণ

কৃষি ১সামগ্রিক জাতীয় বাজেটের তুলনায় এবারও কৃষিখাতে বরাদ্দ কমেছে। খোলসা করা হয়নি বিশেষ অর্থসহায়তা বা ভর্তুকির বিষয়টি। তবে এসেছে নতুন নতুন দিক নির্দেশনা। কোন কোন ক্ষেত্রে গুরুত্ব পেয়েছে টানা কয়েক বছর ধরে কৃষক ও খামারিদের উত্থাপিত দাবি ও চাহিদাগুলো।

বাজেটপূর্ব আলোচনা আর জল্পনা কল্পনায় ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পরিবর্তন ও নতুন চমকের আশা থাকলেও কৃষিতে নেই নতুন কিছু। সামগ্রিকভাবে কৃষি ও পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪০ হাজার ৯’শ ৭৫ কোটি টাকা। এর মধ্যে কৃষিখাতে উন্নয়ন ও অনুন্নয়ন মিলিয়ে বরাদ্দ ১২ হাজার ৬’শ ৯৯ কোটি টাকা। যা মোট বাজেটের ৪ দশমিক ৩০। চলতি অর্থবছরের চেয়ে দশমিক ৬৫ শতাংশ কম।

মৎস্য ও প্রাণী সম্পদ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৪’শ ৮৯ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ২’শ ৮৩ কোটি টাকা বেশি। বাজেট বক্তৃতায় প্রস্তাব করা হয়েছে, চর এলাকায় চলতি অর্থবছরের বরাদ্দ অব্যাহত রাখার।

শাক সবজি ফলমুল সংরক্ষণে কোনো দিক নির্দেশনা না আসলেও দানাদার খাদ্য সংরক্ষণের ক্ষমতা আরো বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

পোল্ট্রি শিল্পের আয়করমুক্ত সুবিধার মেয়াদ বাড়ানো হয়নি বাজেট প্রস্তাবনায়। আমদানি পর্যায়ে অব্যাহত আছে শুষ্ক কর মুক্ত সুবিধা। বিশেষভাবে উল্লেখ করা হয়েছে কৃষি প্রক্রিয়াজাতকরণে গুরুত্ব দেয়ার কথা।

তবে কৃষি উপকরণ, সার, বীজ, কৃষি যন্ত্রপাতি ও অত্যাবশকীয় ভোগ্যপণ্যে কর অব্যাহতি বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে কৃষি ঋণ।


আরোও সংবাদ