কৃষকদের মাঝে টেকনোলজি শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ৪ জুলাই , ২০১৮ সময় ১০:৫০ অপরাহ্ণ


লিটন কুতুবী,কুতুবদিয়া:
কক্সবাজারের কুতুবদিয়ায় ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) পেইজ টু প্রকল্পের আওতায় কমন ইন্টারেস্ট গ্রুপ (সিআইজি) ও নন সিআইজি কৃষকদের মাঝে টেকনলোজি শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৪ জুলাই (বুধবার) সকাল ১১টায় বড়ঘোপ ইউনিয়ন পরিষদ চত্বরে এবং সাড়ে ১২টায় কৈয়ারবিল ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে এ কর্মশালা। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আশিক জামিল মাহমুদ।
ওই দিন এনএটিপি পেইজ টু প্রকল্পের আওতায় আয়োজিত এ কর্মশালায় উভয় ইউনিয়নের প্রায় দুই শতাধিক নন সিআইজি কৃষককে প্রশিক্ষণ প্রদান করে কুতুবদিয়া কৃষি অফিস। বিশেষ করে নন সিআইজি কৃষকদের মাঝে বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ধারনা দিতে আয়োজন করা হয়েছে এ সভা।
উপজেলা কৃষি কর্মকর্তা আশিক জামিল মাহমুদ জানান, এ প্রকল্পের আওতায় কুতুবদিয়ায় ৬০টি কমন ইন্টারেস্ট গ্রুপ (সিআইজি) সমিতি চালু রয়েছে। ইতিমধ্যে এসব সমিতির কৃষকদেরকে বিভিন্ন বিষয়ের উপর ৩৭টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এসব প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদেরকে বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি সিআইজি সমিতি কিভাবে কাজ করে তার ব্যাখ্যা প্রদান করা হয়। সিআইজি সমিতির মাসিক সঞ্চয় কাজে লাগিয়ে কিভাবে একজন কৃষক তার আর্থ সামাজিক উন্নয়ন ঘটাতে পারে তার সম্পর্কে ধারণা দেওয়া হয়। কক্সবাজার জেলার টেকনাফ ও কুতুবদিয়া উপজেলায় ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) চালু রয়েছে।
এ প্রোগ্রামের আওতায় কৃষকদের মাঝে বিভিন্ন প্রদর্শনী, কারিগরী সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে কৃষি অফিস। কুতুবদিয়া উপজেলায় আউশে এ প্রকল্পের আওতায় ৫৭টি প্রদর্শনী মাঠে বাস্তবায়ন রয়েছে বলে জানান এ কর্মকর্তা। এর মধ্যে উৎপাদনশীলতা বৃদ্ধি প্রযুক্তি,ফলন পার্থক্য কমানো প্রযুক্তি, উচ্চমূল্য ফসল উৎপাদন প্রযুক্তি,ভার্মি কম্পোস্ট উৎপাদন প্রযুক্তি,আদর্শ ফল বাগান স্থাপন ও ফল গাছের পরিচর্যা প্রযুক্তি, নতুন জাতের ফসল উৎপাদন প্রযুক্তি উল্ল্যেখযোগ্য।


আরোও সংবাদ