কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশে রসায়ন সমিতির ৩৭তম সম্মেলন

প্রকাশ:| শনিবার, ১১ এপ্রিল , ২০১৫ সময় ০৭:২২ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা শিক্ষার্থীদের অংশগ্রহণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির ৩৭তম বার্ষিক সম্মেলন। ‘কেমিস্ট্রি ফর গ্রিন লিভিং’-এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের আয়োজনে ক্যাম্পাস ও বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) কয়েকটি পর্বে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

কেমিক্যাল সোসাইটির সভাপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. জসিম উদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. শরীফ এনামুল কবির। সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আলী আশরাফ। বিশেষ অতিথি ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আল নাকিব চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ড. শরীফ এনামুল কবির বলেন, “আমাদের নিজ বিষয়কে ভালোবাসতে হবে। বাংলাদেশের পারিপার্শ্বিক অবস্থার কারণে অনেক গবেষণা করা সম্ভব হয় না। আমাদের নিষ্ঠার সঙ্গে গবেষণা করতে হবে।” তিনি কেমিক্যাল সোসাইটির সকল সদস্যকে গবেষণার গুরুত্বের প্রতি মনোযোগ প্রদানের আহ্বান জানান। আয়োজক কমিটির প্রধান ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও রসায়ন বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দুর রহমান।