কুবি’র বৈশাখী চত্বরে ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৮ জুলাই , ২০১৬ সময় ১০:৩৪ অপরাহ্ণ

কুবিকুমিল্লা বিশ্ববিদ্যাল (কুবি) এর বৈশাখী চত্বরে ভবন নির্মানের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এ মানববন্ধন করেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের বাসভবনের সামনে বৈশাখী চত্বর নামক স্থানে শিক্ষক-কর্মকর্তাদের জন্য দুটি বাসভবন তৈরি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর এর জন্য প্রাথমিক ভাবে মাটি পরীক্ষার কাজ শুরু করা হয়েছে।

বৈশাখী চত্বর পর্যবেক্ষণ করে দেখা যায়, এখানে পাহাড়ের ঢাল এবং সমতল ভূমির উপর রয়েছে ছোট-বড় নানা প্রজাতির ফলজ ও বনজ গাছ। আর বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ ক্যাম্পাসের মধ্যে এখানেই সবচেয়ে বেশি গাছ রয়েছে। যদি এখানে ভবন তৈরি করা হয় তাহলে এই গাছ এবং পাহাড় কাটতে হবে। যার ফলে ধ্বংস হয়ে যাবে বিশ্ববিদ্যালয়ের অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যের এই বৈশাখী চত্বর।

আবার প্রত্যেক বছর এখানেই বৈশাখের প্রথম দিনে বৈশাখী মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । যার কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ভবন নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠেছেন। মানববন্ধনে শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রতিবাদ সম্বলিত পোস্টার দেখা যায়। বৈশাখী চত্বরে ভবন নির্মাণ বন্ধ করুন, আমরা কৃত্রিম ক্যাম্পাস চাই না, প্রাকৃতি সৌর্ন্দযের ক্যাম্পাস চাই, ক্যাম্পাসের প্রধান সড়কের সংস্কার চাই, ইত্যাদি নানা ধরণের লেখা পোস্টার।

মানববন্ধনে সাধারণ শিক্ষার্থীরা অনতিবিলম্বে ভবন নির্মাণের কাজ বন্ধ করা এবং নতুনভাবে ভূমি অধিগ্রহণ করে অন্য কোথায়ও ভবন নির্মানের আহ্বান জানান। যদি আগামী রোববারের মধ্যে প্রশাসনের পক্ষ থেকে দৃশ্যমান কোন প্রদক্ষেপ না নেয়া হয় তাহলে আগামী বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেন সাধারণ শিক্ষার্থীরা।