কুতুপালং পরিদর্শনে ইউএনএইচ সিআর প্রধান

প্রকাশ:| সোমবার, ১০ জুলাই , ২০১৭ সময় ১০:৪৮ অপরাহ্ণ

রোহিঙ্গা সমস্যা সমাধানের আশাবাদ
কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি :
জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পে গ্রান্ডি দ্রুততম সময়ের মধ্যে মিয়ানমারের রাখাইন প্রদেশের সৃষ্ট জাতিগত ও সাম্প্রদায়িক রোহিঙ্গা সমস্যা সমাধানের আশা করেন। গতকাল সোমবার প্রায় দুই ঘন্টা ধরে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন ও রোহিঙ্গা নেতাদের সাথে মতবিনিময়কালে তিনি রোহিঙ্গাদের কোন প্রতিশ্রুতি না দিলেও আশাবাদী বলে জানান।

দুপুর ১২ টার দিকে কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবিরের কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা নেতাদের সাথে মতবিনিময় করেন। এসময় উপস্থিত রোহিঙ্গা নেতারা বাংলাদেশে দীর্ঘ সময় ধরে অবস্থানকালে নানা সমস্যার সম্মূখীন হতে হচ্ছে। এতে তাদের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য সহ অনেক কিছু হারাতে হচ্ছে বলে মতবিনিময় সভায় জানান। সভায় উপস্থিত উখিয়া সহকারী কমিশনার (ভৃুমি) নুরুদ্দীন মোঃ শিবলী নোমান জানান, মতবিনিময়কালে রোহিঙ্গারা জাতি সংঘের শরনার্থী প্রধান কে মূলত তাদের নাগরিকত্ব ফেরত প্রদান, অবাধে যাতায়াত সুবিধা, সহ অন্যান্য মৌলিক ও মানবাধিকারের নিশ্চিয়তা ও নিরাপত্তা বিধান করা হলে রোহিঙ্গারা মিয়ানমার ফেরত যেতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে।
মতবিনিময়কালে জাতিসংঘের শরনার্থী প্রধান ফিলিপ্পে গ্রান্ডি রোহিঙ্গাদের সরাসরি কোন প্রতিশ্রুতি না দিয়ে জানান, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের মনোভাব অনেকটা ইতিবাচক বিধায় এ সমস্যার সকল সমাধানের আশা করেন। পরে তিনি সহ জাতি সংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের প্রতিনিধি দল ও বিভিন্ন সরকারি, এনজিও কর্মকর্তারা নিবন্ধিত ও অনিবন্ধিত শরণার্থী শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষন করেন। সকাল সাড়ে ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রতিনিধি দল কুতুপালং পরিদর্শন শেষে কক্সবাজার ফিরে যান। ইতিপূর্বে গত সপ্তাহে তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল মিয়ানমারের রাজধানী নেপিডু, ইয়াঙ্গুন, রাখাইন প্রাদেশীক রাজধানী আকিয়াবের অভ্যন্তরিন শরনার্থী শিবির ও মংডু জেলার বিভিন্ন রাখাইন ও রোহিঙ্গা গ্রাম এবং চলতি সপ্তাহের রোববার পর্যন্ত থাইল্যান্ডের মিয়ানমারের শরণার্থী শিবির পরিদর্শন করেন। থাইল্যান্ডে এক সংবাদ সম্মেলনে তিনি রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার উপর জোর দেন। কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন কালে ইউএন এইচ সিআরের বাংলাদেশ প্রতিনিধি, পররাষ্ট্রমন্ত্রনালয়ের রোহিঙ্গা বিষয়ক মূখ্যপাত্র মোঃ বাকিবিল্লা সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।