কিন্তু সেতুটি কোন কাজে আসছেনা…

mirza imtiaz প্রকাশ:| মঙ্গলবার, ৪ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১১:৪৯ পূর্বাহ্ণ

কাপ্তাই উচ্চবিদ্যালয় সংলগ্ন খালে একটি সেতু নির্মাণ করা হয়েছে। কিন্তু সেতুটি কোন কাজে আসছেনা। পানির উপর ভাসমান সেতু। সেতুর এক পাশের সংযোগ স্থলে কোন রকমে মাটির সংযোগ থাকলেও সেতুর আরেক পাশে থৈ থৈ পানি। সেতুর উপর যাতায়াতে চলাচলের কোন পথ নেই।

সেতুটি কোনভাবেই ব্যবহারের সুযোগ নেই। সেতু না থাকায় সাধারণ লোকজন কাপ্তাই উচ্চবিদ্যালয়ের সামনে দিয়ে চলাচল করছেন। এর ফলে বিদ্যালয়ে লেখাপড়ায় বিঘ্ন ঘটছে বলে প্রধান শিক্ষক মোঃ মোজাম্মেল হোসেন জানান। কাপ্তাই উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ফরিদা পারভিন ও নাদিরা বেগম সেতুর দিকে তাকিয়ে এই প্রতিনিধিকে প্রশ্ন করে ‘এ কেমন সেতু’? সত্যিই এটি কেমন সেতু এই প্রশ্ন সবাই করেন।

সূত্রে জানা গেছে কাপ্তাই শিল্প এলাকা, জাকির হোসেন স’ মিল, বাঁশ কেন্দ্র, ফরেষ্ট কলোনীসহ বিভিন্ন এলাকার শতশত লোকজন প্রতিদিন কাপ্তাই নতুন বাজারসহ বিভিন্ন এলাকায় যাতায়াতের জন্য দীর্ঘদিন ধরে কাপ্তাই উচ্চবিদ্যালয়ের মাঠ ব্যবহার করে আসছিলেন। এতে বিদ্যালয়ে লেখাপড়ায় সমস্যা হচ্ছিল। কাপ্তাই উচ্চবিদ্যালয়ের পাশে খালের উপর একটি সেতু নির্মাণ করা গেলে মানুষ বিদ্যালয়ের মাঠের বদলে সেতু দিয়ে চলাচল করবে। এর ফলে উচ্চবিদ্যালয়ে শিক্ষার পরিবেশ সুরক্ষিত হবে। পাশাপাশি মানুষের চলাচলও নির্বিঘ্ন হবে। বিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে স্থানীয় ইউনিয়ন পরিষদের পরামর্শে উপজেলা প্রশাসন কাপ্তাই উচ্চবিদ্যালয় সংলগ্ন খালে একটি ফুট ওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়। ব্রিজটি নির্মিতও হয়। কিন্তু ব্রিজের দুই পাশে সংযোগ রোড নির্মাণ করা হয়নি। এর ফলে নির্মিত এই ব্রিজের কোন সুফল পথচারীরা পাচ্ছেননা।

কাপ্তাই উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহবুব হাসান বাবু জানান, ব্রিজ নির্মিত হলেও এটি ব্যবহারের কোন উপায় নেই। যে কারণে মানুষ ঠিকই কাপ্তাই উচ্চবিদ্যালয়ের সামনে মাঠের উপর দিয়ে চলাচল করছে। স্কুল চলাকালিন বিদ্যালয় প্রাঙ্গণে মানুষের চলাচল শিক্ষার্থীদের মনোযোগ লেখাপড়ার দিকে থাকছেনা। তিনি দ্রুত নবনির্মিত ব্রিজের সংযোগ সড়ক তৈরি করার জন্য অনুরোধ জানান। এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, কাপ্তাই উচ্চবিদ্যালয়ে শিক্ষার মান বজায় রাখার লক্ষে আমরা ফুট ওভার ব্রিজটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। এবং ব্রিজটি নির্মিতও হয়েছে। কিন্তু ব্রিজ নির্মিত হলেও অর্থাভাবে সংযোগ সড়ক নির্মাণ করা সম্ভব হয়নি। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের সাথে আলোচনা হয়েছে। আশা করি অল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ পাওয়া যাবে। অর্থের যোগান পাওয়া গেলেই ব্রিজ নির্মাণের বাকি কাজ দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে বলে তিনি জানান। এ ব্যাপারে তিনি কাপ্তাই উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।