কাল থেকে অনশন রাবি সংস্কৃতিকর্মীদের

প্রকাশ:| মঙ্গলবার, ১৬ জুন , ২০১৫ সময় ০৮:৫৩ অপরাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণশিল্পী সংস্থার সদস্য ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি বাসুদেব রায়ের ওপর হামলাকারী ছাত্রলীগকর্মীদের বিচার দাবিতে আগামীকাল বুধবার থেকে অনশনের ডাক দিয়েছে রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

আজ মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়ির সামনে অবস্থান ধর্মঘট পালনকালে সংগঠনটির সাধারণ সম্পাদক কণিকা গোপ এ ঘোষণা দেন।

কণিকা গোপ বলেন, ‘আজ ঘটনার আটদিন অতিবাহিত হলেও প্রশাসন থেকে হামলাকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। হামলাকারীদের ছাত্রত্ব বাতিল করার বিষয়টিও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমলে নেয়নি। সংস্কৃতিকর্মীদের যদি এভাবে একের পর এক সন্ত্রাসীরা হামলা চালিয়েও প্রশাসনের সহায়তায় অক্ষত থাকে তাহলে আর অন্যায়ের বিরুদ্ধে কোনোদিনই কেউ দাঁড়িয়ে কথা বলবে না।’

রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আরো বলেন, ‘আমরা এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ে আর ঘটতে দিতে পারি না। তাই আগামীকাল বুধবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে গণঅনশন করা হবে। আমরা বাসুদেবের ওপর হামলাকারীদের বিচার না হওয়া পর্যন্ত এ অনশন চালিয়ে যাব।’

এর আগে কণিকা গোপের নেতৃত্বে সাংস্কৃতিক জোটের কর্মীরা বিচার দাবিতে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর, কেন্দ্রীয় গ্রন্থাগার ও উপাচার্যের বাসভবনের সামনে গান, নাটক ও গম্ভীরার আয়োজন করে।

এ সময় বক্তারা, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে বাসুদেবের ওপর হামলাকারী সজীব ও তাঁর সহযোগীদের ছাত্রত্ব বাতিল এবং গ্রেপ্তারের দাবি জানান।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি দেবশ্রী মণ্ডল, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মজিদ অন্তর প্রমুখ।

গত ৯ জুন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম মার্কেটে বাংলাদেশ গণশিল্পী সংস্থার কার্যালয়ে বাসুদেবকে পিটিয়ে পা ভেঙে দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকর্মী সজীব ও তাঁর সহযোগীরা। আহত বাসুদেব বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের মার্স্টাসের শিক্ষার্থী। বর্তমানে তিনি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন।