কাপড় ভাঁজ দূর করার পাঁচটি উপায়

প্রকাশ:| শনিবার, ৩০ জানুয়ারি , ২০১৬ সময় ০৭:৪৮ অপরাহ্ণ

সকালে অফিসে যাওয়ার জন্য বের হচ্ছেন। কিন্তু কাপড় ইস্ত্রি করা নেই। মেজাজ গরম হয়ে গেল, তাই তো। সব সময় কাপড় ইস্ত্রি করার সুযোগ নাও হতে পারে। এ কারণে কাপড় ধোয়ার সময় সতর্ক থাকলে ইস্ত্রি না করেও পরা যাবে।

তবে জেনে নেওয়া যাক কাপড় ইস্ত্রি না করেই ভাঁজ দূর করার পাঁচটি উপায়—

কাপড় ধোয়ার পর

কাপড় ধোয়ার পর সতর্কতার সঙ্গে নিংড়াবেন। কারণ বেশি নিংড়ালে কাপড়ে বেশি ভাঁজ পড়ে যাবে। এ কারণে অতিরিক্ত পানি থেকে তুলেই রশিতে ঝুঁলিয়ে দিন। কাপড়ের ভাঁজ বরাবর রশিতে শুকাতে দিবেন।

হেয়ার ড্রাইয়ার দিয়ে

প্রয়োজনে কাপড়ের ভাঁজ দূর করতে হেয়ার ড্রাইয়ার ব্যবহার করতে পারেন। কাপড় শুকিয়ে গেলে ভাঁজের উপর ব্লো ড্রাই করুন। এবার গরম থাকা অবস্থায় হাতের উপর নিয়ে চাপ দিন। এটা ছোট্ট একটা উপায় যা দিয়ে কাপড়ের ভাঁজ অনেকটাই দূর করা যায়।

হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করে

ভাঁজের উপর হেয়ার স্ট্রেইটনার অথবা ইস্ত্রি দিয়ে কয়েকবার টান দিলেই ভাঁজ চলে যাবে।

হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন

ভাঁজ দূর করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখা। কাপড় ধোয়ার পর না নিংড়ে প্লাস্টিকের হ্যাঙ্গারে ঝুলিয়ে দিন। রোদের আলোতে শুকানোর পর দেখবেন কোনো ভাঁজ পড়েনি।

ভাঁজ করে রাখুন

কাপড় ভালোভাবে শুকিয়ে গেলে ভাঁজ করে রাখুন। অতিরিক্ত ভাঁজ এড়াতে এটি ভালো কাজ করবে। যে কাপড়গুলো ভাঁজ করবেন সেগুলো ভাঁজ করে এবং সেগুলো ঝুলিয়ে রাখবেন সেগুলো হ্যাঙ্গারে ঝুলিয়ে ওয়ারড্রবে রেখে দিন। দেখবেন ভাঁজ পড়বে না।