কাপ্তাইয়ে বিদ্যূৎ কেন্দ্র স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলছে

প্রকাশ:| বুধবার, ২৬ নভেম্বর , ২০১৪ সময় ০৮:১৪ অপরাহ্ণ

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই।

কাপ্তাই পানি বিদ্যূৎ কেন্দ্র এলাকায় সাড়ে ৭ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি সোলার বিদ্যূৎ কেন্দ্র স্থাপনের কাজ শুরু হয়েছে। এডিবির অর্থ ঋণ সহায়তায় এ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রকল্পের কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। নির্ধারিত ২২ একর জমির উপর ইতিমধ্যে কিছু স্থাপনা নির্মাণ করা হয়েছে বলে সংশিষ্ট সুত্রে জানা গেছে।

কাপ্তাই সোলার বিদ্যৎ কেন্দ্রের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত জল বিদ্যুৎ কেন্দ্রের উপ সহকারী প্রকৌশলী মোঃ জাহাংগীর আলম জানান, এডিবির অর্থায়নে প্রায় ২শ’ কোটি টাকা ব্যয়ে জল বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব ২২ একর জমির উপর এ প্রকল্প নির্মাণ করা হবে। সাড়ে ৭ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ইতিমধ্যে জার্মানীর ২ জন পরামর্শক নিয়োগ সহ দরপত্র আহবান করা হয়েছে। সর্বনিু দরদাতাকে কার্যাদেশ দেওয়ার পর ১ বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এ ব্যাপারে ম্যানিলায় পরামর্শক দ্বারা প্রকল্পের কাজের চুড়ান্ত প্রক্রিয়া চলছে বলেও জানান।

সোলার বিদ্যূৎ কেন্দ্র স্থাপিত হলে কাপ্তাইবাসী লোডসেডিংয়ের ভোগান্তি থেকে রেহাই পাবে বলে ধারনা করা হচ্ছে। উলেখ্য, কাপ্তাই পানি বিদ্যূৎ কেন্দ্রে ১৯৬২ সালে ২ টি ইউনিট, ১৯৮২ সালে ১ টি ও ১৯৮৮ সালে ২ টি ইউনিট স্থাপন করা হয়। এর মধ্যে ১ নং ইউনিটে ৪০, ২ নং ইউনিটে ৪০, ৩নং ইউনিটে ৫০ ৪ নং ইউনিটে ৫০ ও ৫ নং ইউনিটে ৫০ মেঘাওয়াট বিদ্যূৎ উৎপাদন ক্ষমতা রয়েছে। সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হলে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রে ২৩০ মেগাওয়াট বিদ্যুতের সাথে আরো সাড়ে ৭ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। অপরদিকে, জল বিদ্যুৎ কেন্দ্র এলাকায় পরবর্তীতে ৬ ও ৭ নং ইউনিট বসানোর পরিকল্পনাও রয়েছে বলে পিডিবি সুত্রে জানা গেছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে দেশের বিদ্যূৎ ঘাটতি অনেকাংশে মিটবে বলে আশা করা হচ্ছে।