কাপ্তাইয়ের ড্রাগন ফল যাবে ঢাকায়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৪ আগস্ট , ২০১৮ সময় ০৮:১৬ অপরাহ্ণ

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই:
এমন এক সময় আসবে,যখন কাপ্তাইয়ের ড্রাগন ফল রপ্তানী করা হবে ঢাকায়।ব্যবসায়ীরা অপেক্ষায় থাকবে কখন কাপ্তাই থেকে ড্রাগন ফল এসে পৌঁছাবে।শনিবার কাপ্তাইয়ের রাইখালী পাহাড়ী কৃষি গবেষনা কেন্দ্রে “ড্রাগন ফল উৎপাদনের কলাকৌশল শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালায়” প্রধান অতিথির বক্তব্যে গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ডঃ আলতাফ হোসেন একথা বলেন।তিনি আরো বলেন, কাপ্তাইয়ের পাহাড়ী জমি, আবহাওয়া ড্রাগন ফল চাষের জন্য খুবই উপযোগি।এ অঞ্চলে ড্রাগন ফলের চাষ ও উৎপাদন বেশ ভাল হচ্ছে।
পার্বত্য এলাকার অন্যান্য জেলা গুলোও ড্রাগন ফল চাষের জন্য বেশ উপযোগি বলে তিনি জানান। রাইখালী পাহাড়ী কৃষি গবেষনা কেন্দ্রের সন্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মহিদুল ইসলাম,সাংবাদিক নজরুল ইসলাম লাভলু,মোঃ কবির হোসেন, মোশারফ হোসেন প্রমুখ।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গবেষনা কেন্দ্রের সহকারি বৈজ্ঞানিক কর্মকর্তা জায়েদ হোসেন।
বক্তারা ড্রাগন ফল চাষ পদ্ধতি, বংশ বিস্তার,রোগবালাই,ওষুধ প্রয়োগ,সার প্রয়োগ,ফল সংগ্রহসহ এর বাণিজ্যিক দিক নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন। কাপ্তাই,রাজস্থলী,কাউখালীসহ পার্বত্য এলাকার বিভিন্ন উপজেলা হতে ৮০ জন কৃষক কর্মশালায় অংশ গ্রহণ করেন।


আরোও সংবাদ