কান্নাজড়িত কণ্ঠে মুজাহিদ বলেন, ‘এই রায় ‌‌১শ’ পার্সেন্টস ইনজাস্টিস

প্রকাশ:| বুধবার, ১৭ জুলাই , ২০১৩ সময় ০৩:৩৮ অপরাহ্ণ

মামলার রায় পাঠ তখন চলছিল। আসামির কাঠগড়ায় আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। তার সামনেই এজলাসে আন্তর্জাতিক muzahid-2-jpgঅপরাধ ট্রাইব্যুনাল-২ এর প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। কাঠগড়া ঘিরে পুলিশ।

এজলাস কক্ষের বেঞ্চে (পর্যবেক্ষকের আসনে) মুজাহিদের ছেলে আলী আহমেদ তাজজীদ, আলী আহমেদ তাহকীক ও আলী আহমেদ মাবরুর বসে ছিলেন। রায় পাঠের সময় তারা কখনো পিতার দিকে, কখনো বিচারপতির দিকে তাকাচ্ছিলেন। মুজাহিদ তাকিয়ে আছেন নিচের দিকে।

ক্ষণ গণনা চলছে মানবতাবিরোধী অপরাধের মামলায় মুজাহিদের মামল‍ার রায়ের।

এক পর্যায়ে ৩৭ পৃষ্ঠার রায় পাঠ শেষ হয়। ভেতরে তখন পিনপতন নিরবতা। ‘আলী আহসান মুজাহিদকে আমৃত্যু ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড’ এ রায় দেন বিচারপতি ওবায়দুল হাসান। রায় শোনার পরই কান্নাজড়িত কণ্ঠে মুজাহিদ বলেন, ‘এই রায় ‌‌১শ’ পার্সেন্টস ইনজাস্টিস (অবিচার), ইনজাস্টিস।’

বুধবার দুপুরে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

মুজাহিদের বিরুদ্ধে আনা ৭টি অভিযোগের মধ্যে ১, ৩, ৫, ৬ ও ৭ নম্বর অভিযোগ প্রমাণিত হয়েছে এবং ২ ও ৪ নম্বর অভিযোগ প্রসিকিউশন প্রমাণ করতে পারেন নি বলে রায়ে উল্লেখ করা হয়েছে। প্রমাণিত ৬ ও ৭ নম্বর অভিযোগে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড, ১ ও ৫ নম্বর অভিযোগে যাবজ্জীবন এবং ৩ নম্বর অভিযোগে ৫ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। প্রমাণিত না হওয়া ২ ও ৪ নম্বর অভিযোগে খালাস পেয়েছেন মুজাহিদ।

বুধবার মুজাহিদের মামলার রায়ের শেষ অংশ অর্থাৎ মূল রায়ে মুজাহিদের বিরুদ্ধে এ শাস্তির আদেশ দেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীন। এর আগে রায়ের দ্বিতীয় অংশ পাঠ করেন ট্রাইব্যুনালের বিচারক প্যানেলের সদস্য বিচারপতি মুজিবুর রহমান মিয়া। রায়ের প্রথম অংশ পড়া শেষ করেন বিচারক প্যানেলের অন্য সদস্য শাহিনুর ইসলাম।

বেলা ১১টা ২ মিনিট থেকে পৌনে একটা পর্যন্ত রায় পাঠ করা হয়। ২০৯ পৃষ্ঠার রায়ে মোট ৬৫৮টি প্যারাগ্রাফ রয়েছে। এর মধ্যে ৩৭ পৃষ্ঠা পড়ে শোনান বিচারকরা।

এর আগে সকাল দশটা ৫০ মিনিটে ১২ মিনিটের সূচনা বক্তব্য উপস্থাপন করেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীন। দশটা ৪৮ মিনিটে বিচারকরা আসন নেন এজলাসকক্ষে।
banglanews24.com থেকে