কানপুরে…মাঠের হনুমান পাহারাদার

প্রকাশ:| শনিবার, ১০ অক্টোবর , ২০১৫ সময় ১১:৫০ অপরাহ্ণ

কানপুরে হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার পরবর্তী টি-টোয়েন্টি ম্যাচ। তবে অবকাঠামোগত তেমন কোনও উন্নয়ন হয়নি মাঠটির। আর এসব দেখে বেশ হতাশ প্রোটিয়ারা। তবে এই ম্যাচে ধোনি-ডিভিলিয়ার্সের প্রতিদ্বন্দ্বিতার চেয়েও বড় আকর্ষণের জায়গা মাঠের হনুমান পাহারাদার।

গ্রিন পার্কে বাঁদরের উপদ্রব ঠেকাতে এখন সেখানে হনুমান ভাড়া করে আনা হয়েছে। কানপুর প্রশাসকরা মনে করছেন, বাঁদরদের বাঁদরামি ঠেকানোর একটাই অস্ত্র, একটাই উপায়। হনুমানের চোখরাঙানি!

হনুমান পাহারাদাররীতিমতো গাঁটের কড়ি খরচ করে আনা হচ্ছে হনুমান পাহারাদারদের। বিনামূল্যের গল্প নেই, দুই হনুমানের ম্যাচ থেকে নূন্যতম আয় কিন্তু সম্মিলিত দশ হাজার! আর ওভারটাইম করলে চার্জ আলাদা!

শনিবার পবনপুত্রদের রীতিমতো ঘুরে ঘুরে দেখানো হয়েছে স্টেডিয়ামের নানা অংশ। মানে, যে সব জায়গা দিয়ে বাঁদরকুল স্টেডিয়ামে ঢুকে দর্শকদের এটা-ওটা ধরে টান মারে আর কী!

আসলে মুশকিলটা বাঁধিয়েছে নাকি নিকটবর্তী এক মন্দির। সেখানকারই বাসিন্দা শ’য়ে-শ’য়ে বাঁদর। যারা যথেচ্ছ ভাবে স্টেডিয়ামে ঘোরাফেরা করে। ঠিক করে ফেলা হয়েছে, রোববার ম্যাচের দিন পুরো সময়টাই দুই হনুমানকে রেখে দেওয়া হবে গ্রিন পার্কে।