কাতারে প্রচণ্ড বেগে ধুলি ঝড়

প্রকাশ:| বৃহস্পতিবার, ২ এপ্রিল , ২০১৫ সময় ০৫:৫৩ অপরাহ্ণ

কাতারে গতকাল রাত থেকেই শুরু হয়েছে প্রচণ্ড বেগে ধুলি ঝড়। থেমে থেমে চলছে এখনো। স্মরণ কালের এই ভয়াবহ ধূলিঝড়ে স্থবির হয়ে পরেছে জীবন যাত্রা। বিভিন্ন প্রতিষ্ঠানে আটকে পড়েছেন কর্মজীবী হাজার হাজার মানুষ। বিশেষ করে বিভিন্ন শপিং মলে আটকে পড়েছেন নারী শিশুসহ হাজারো মানুষ। চোখে মুখে ও নিঃশ্বাসের সঙ্গে ধূলি ঢুকে অসুস্থ হয়ে পড়েছেন নারী শিশুসহ শত শত মানুষ। বিভিন্ন এয়ারপোর্টে আটকা পড়ে আছে কাতারে প্রচণ্ড বেগে ধুলি ঝড়একাধিক ফ্লাইট। কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

গতকাল বুধবার স্থানীয় সময় রাত ৯ টা ৩০ মিনিটের দিকে হঠাৎ করেই শুরু হয় এই ধুলি ঝড়।

কাতারের বারওয়া সিটিতে বসবাসরত বাংলাদেশি গৃহিনী নাঈমা আক্তার শিল্পী বলেন, ‘আমি গত ২০ বছর থেকে কাতারে বসবাস করছি কিন্তু কখনও এমনটা হতে দেখিনি। তবে এখানে বছরে কয়েকবার ধূলিঝড় হয় তবে তা খুবই অল্প সময়ের জন্য অল্প মাত্রায়।’

প্রচণ্ড ধূলিঝড়ের কারণে কাতারের বিভিন্ন জায়গায় সড়ক দূর্ঘটনার খবরও পাওয়া গেছে। কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিক তাদের ওয়েবসাইটে ধুলি ঝড় থেকে নিরাপদ থাকতে বিভিন্ন দিক নির্দেশনা জারি করেন।

শহর ও হাইওয়েগুলোতে স্বল্প গতিতে গাড়ি চালানোর নির্দেশ দেয়া হয়, সেই সঙ্গে বলা হয় যদি গাড়ি চালানোর সময় রাস্তা দেখতে অসুবিধা হয় তাহলে যেন তাতক্ষণিক রাস্তার পাশে ইমার্জেন্সি লাইট জ্বালিয়ে পার্কিং করে রাখা হয়। বিশেষ করে এই অবস্থার মধ্যে কোনোভাবেই যেন শিশুদের বাইরে বের না করা হয়।